• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১, ১৪ মুহররম ১৪৪৫

দ্বিতীয় রাউন্ডে যেতে ভুলের সুযোগ নেই: হাবিবুল বাশার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৭, ২০২২, ০৮:১৭ পিএম
দ্বিতীয় রাউন্ডে যেতে ভুলের সুযোগ নেই: হাবিবুল বাশার

এশিয়া কাপ শুরু হয়েছে আজ। ২০১৬ সালের পর এবার দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়া কাপ।

এদিকে ক্রিকেটের জনপ্রিয় ও সংক্ষিপ্ত সংস্করণে বাংলাদেশের সাম্প্রতিক পার্ফরমেন্সই বলে দিচ্ছে টি-টোয়েন্টিতে তারা কতটা নাজুক। তাছাড়া এ সংস্করণে পরীক্ষিত তেমন কোন ব্যাটারও নেই দলে।

বোলিংয়ে পরীক্ষিত কাটার মাস্টার মুস্তাফিজও ছন্দে নেই। সম্প্রতি দলের এমন বেহাল দশার মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) দলগত পারফরমেন্সে পরিবর্তন আনতে স্টাফ ও দলকে ঢেলে সাজিয়েছে। তার নিমিত্তে ভারতীয় টি-টোয়েন্টি স্পেশালিষ্ট ও টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম কে নিয়োগ করেছে বিসিবি।

এশিয়ার শ্রেষ্টত্বের এ টুর্নামেন্টে বাংলাদেশ তিনবারের ফাইনালিস্ট । সবশেষ দুই আসরের রানার্সআপ টাইগাররা। এবারও ফাইনালে শিরোপার জন্য লড়তে প্রত্যয়ী সাকিব আল হাসানের দল।

তবে ফাইনালে পৌঁছাতে গ্রুপ পর্ব এবং সুপার ফোরের কঠিন বাধা টপকাতে হবে বাংলাদেশকে। প্রথম পর্বে লড়তে হবে আফগানিস্তান-শ্রীলঙ্কার বিপক্ষে। দুই দলের মোকাবেলা সহজ নয় বলে মনে করছেন বিসিবি নির্বাচক হাবিবুল বাশার সুমন।

বাংলাদেশের গ্রুপে আফগানিস্তান ছাড়াও আছে শ্রীলঙ্কা। তাই গ্রুপপর্বে কোনো ভুল করার সুযোগ দেখছেন না সুমন এ বিষয়ে তিনি বলেন, "এ টুর্নামেন্টে সবাই চাচ্ছে বিশেষ কিছু করতে। আমাদের জন্য দ্বিতীয় রাউন্ডে যাওয়া কঠিন একটা চ্যালেঞ্জ, গ্রুপটাও ওরকম। এখান থেকে একটা সেরা দল বাদ পড়বে। এখানে ভুল করার সুযোগ খুব একটা নেই।"

টি-টোয়েন্টিতে সাম্প্রতিক বিচার মোটেই বাংলাদেশের পক্ষে নয়। তাই টুর্নামেন্টে বাংলাদেশের ফাইনাল খেলার আশাও ক্ষীণ। দুবাইয়ের উদ্দেশ্যে দেশ ছাড়ার আগে সাকিবও তাই বলে গেছেন। আরব আমিরাতে নতুন হেড কোচের আদলে টেকনিক্যাল কনসালট্যান্ট হিসেবে বাংলাদেশের দলে থাকবেন শ্রীধরন শ্রীরাম।

তবে নতুন এই কোচের অধীনে বাংলাদেশের ঘুরে দাঁড়াতে পারবে কিনা এমন প্রশ্নে হাবিবুল বাশার সুমন বলেন, "পরিবর্তন নির্ভর করছে খেলার ওপর এবন সেটা খেলার দিনই বোঝা যাবে। অনুশীলনে সবকিছু খোলা মনে করা যায়। সবাই নিজের সেরাটা খেলতে পারে। কথাবার্তায়ও সবাই অনেক ইতিবাচক। তবে আমরা কতটা বদলাতে পেরেছি, কতটা খেলতে পারছি সেটা ম্যাচের দিনই বোঝা যাবে।"

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে আগামী ৩০শে আগস্ট আফগানিস্তানের মোকাবেলা করবে বাংলাদেশ। ১লা সেপ্টেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে টাইগাররা।

Link copied!