• ঢাকা
  • শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১, ০৮:৪৭ পিএম
টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। করোনার কারণে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে আয়োজিত হতে হচ্ছে এবারের আসর। সব ঠিক থাকলে ১৭ অক্টোবর পর্দা উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের।

র‌্যাঙ্কিয়ের শীর্ষ আটে না থাকায় বিশ্বকাপের প্রথম রাউন্ডে খেলতে হচ্ছে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে। গ্রুপ এ-তে তিনটি করে ম্যাচ খেলবে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নামিবিয়া। আর গ্রুপ বি-তে বাংলাদেশও মুখোমুখি হবে তিন প্রতিপক্ষ স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনির।

১৭ অক্টোবর টুর্নামেন্টের প্রথম দিনেই রয়েছে বাংলাদেশের খেলা। গ্রুপ বি-তে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। ১৯ অক্টোবর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ওমান। এছাড়াও ২১ অক্টোবর প্রথম রাউন্ডের শেষ ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে পাপুয়া নিউগিনির বিপক্ষে।


গ্রুপ-বি থেকে চ্যাম্পিয়ন বা রানার্স আপ হলেই সুপার-১২ এ খেলবে বাংলাদেশ। সেক্ষেত্রে আরও পাঁচটি ম্যাচ খেলার সুযোগ পবে টাইগাররা।

গ্রুপ-বি থেকে চ্যাম্পিয়ন হলে বাংলাদেশ পরবর্তী ধাপ সুপার-১২ এ বি-১ দল হিসেবে খেলবে। ফলে বাংলাদেশ খেলবে নিউজিল্যান্ড, পাকিস্তান, আফগানিস্তান, ভারত ও গ্রুপ-এ এর রানার্স আপ দল এ-২ এর বিপক্ষে। সে ক্ষেত্রে বাংলাদেশের সুপার টুয়েলভ পর্ব শুরু হবে ২৫ অক্টোবর, আফগানিস্তানের বিপক্ষে।

আর গ্রুপ-বি থেকে রানার্স আপ হলে টাইগারদের প্রতিপক্ষ হবে সুপার-১২ গ্রুপ-১ এর তিন দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন এ-১ দলের এর সঙ্গে। সেক্ষেত্রে এ-১ দলের বিপক্ষেই ২৪ অক্টোবর সুপার টুয়েলভ পর্ব শুরু করবে টাইগাররা।

এরপর ১০ নভেম্বর সেমি ফাইনালে সুপার-১২ এর এ গ্রুপের চ্যাম্পিয়ন দল এ-১ খেলবে বি গ্রুপের রানার্স আপ বি-২ দলের সঙ্গে। আর ১১ নভেম্বর সেমি ফাইনালের অপর ম্যাচে সুপার-১২ এর এ গ্রুপের রানার্স আপ দল এ-২ খেলবে বি গ্রুপের চ্যাম্পিয়ন বি-১ দলের সঙ্গে।

সব শেষে ১৪ নভেম্বর ফাইনালে মুখোমুখি হবে সেরাদের সেরা ২ দল।

Link copied!