• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষার্থীদের জন্য নতুন উইন্ডোজে ল্যাপটপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১, ০১:২৮ পিএম
শিক্ষার্থীদের জন্য নতুন উইন্ডোজে ল্যাপটপ

সম্প্রতি শিক্ষার্থীদের সুবিধার্থে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমের নতুন একটি সংস্করণ উইন্ডোজ ১১ এসই ছাড়ার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। নতুন অপারেটিং সিস্টেমে এবার ল্যাপটপ নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি।

বিবিসি জানায়, মঙ্গলবার (৯ নভেম্বর)  মাইক্রোসফট কর্তৃপক্ষ এই খবর জানায়। ‘সারফেস ল্যাপটপ এসই’ মডেলের ল্যাপটপে আগেই উইন্ডোজ ১১ এসই ইনস্টল করা থাকবে। আপডেট থাকা ল্যাপটপের দাম শুরু হবে ২৪৯ ডলার থেকে।

মাইক্রোসফট কর্তৃপক্ষ জানায়, ২০২২ সালের শুরুর দিকে ল্যাপটপটি বাজারে আসার কথা রয়েছে।

সিএনবিসির প্রতিবেদনে জানায়, অপারেটিং সিস্টেমের বাজারে নিজেদের অবস্থান মজবুত করতেই মাইক্রোসফটের এমন উদ্যোগ বলে মনে করছেন বিশ্লেষকেরা।

বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের তথ্যানুযায়ী, ২০২০ সালে বাজারে আসা ব্যক্তিগত কম্পিউটারগুলোর ৮৩ শতাংশই উইন্ডোজ অপারেটিং সিস্টেম দেওয়া ছিল। অন্যদিকে গুগলের ক্রোম ওএস-চালিত কম্পিউটার ছিল ১০ শতাংশ। সবকিছু আলোকে নিয়েই বাজারে অবস্থান মজবুত করতে ব্যবহারকারীদের সুবিধার্থে  কম দামের ল্যাপটপ ছাড়ার পক্ষে মনোযোগী হয়েছে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফট কর্তৃপক্ষ জানায়, নতুন উইন্ডোজটির ব্যবহার সহজ হবে। ‘অপশন’ কম রাখা হয়েছে। এক ঘরানার একটি অ্যাপ থাকছে এবং অ্যাপগুলো সচরাচর ফুলস্ক্রিন মোডে চালু হবে।

উইন্ডোজ ১১ এসই-তে সফটওয়্যার অফলাইনে চালানো যাবে। ইন্টারনেট সংযোগ থাকলে অ্যাপগুলো হালনাগাদ করে নেবে উইন্ডোজ। নিরাপত্তা ব্যবস্থাতেও নজর দিয়েছে প্রতিষ্ঠানটি। উইন্ডোজ ১১ এসই অপারেটিংকে চলা কম্পিউটারগুলোতে কেবল আইটি অ্যাডমিনরা সফটওয়্যার ডাউনলোড ও ইনস্টল করতে পারবেন।

এদিকে মাইক্রোসফটের নতুন সারফেস ল্যাপটপ এসই'র মডেলটিতে ১১ দশমিক ৬ ইঞ্চি ডিসপ্লে থাকছে। আরও থাকছে ইনটেল সেলেরন প্রসেসর, ৪ গিগাবাইট র‍্যাম এবং ৬৪ গিগাবাইট স্টোরেজ আছে।

Link copied!