• সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

মহাকাশের প্রথম রঙিন ছবি প্রকাশ

প্রকাশিত: জুলাই ১২, ২০২২, ১২:৩৩ পিএম
মহাকাশের প্রথম রঙিন ছবি প্রকাশ

মহাকাশের প্রথম পূর্ণ-রঙের ছবি প্রকাশ করেছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। হাবল টেলিস্কোপের উত্তরসূরি জেমস ওয়েব টেলিস্কোপ দিয়ে ছবিগুলো তোলা হয়।

নাসা জানিয়েছে, প্রকাশিত ছবিটি মহাবিশ্বের সবচেয়ে গভীরতম ও সর্বোচ্চ রেজল্যুশনের চিত্র। ছবিতে পৃথিবীর ছায়াপথের আলো রয়েছে, যার কাছে পৌঁছাতে বহু বিলিয়ন বছর লেগেছে।

জেমস ওয়েবে তোলা ছবিটির ছায়াপথগুচ্ছ থেকে আলো এসে পৌঁছাতে ৪৬০ কোটি বছর লেগেছে। এত দূরের বস্তু ঝাপসা বা দেখার অযোগ্য থাকার কথা, কিন্তু এখানেই জেমস ওয়েব টেলিস্কোপের বিশেষত্ব। টেলিস্কোপটির ছবিতে দেখা যাওয়া ছায়াপথগুচ্ছের মোট ভর এত বেশি যে সেটি মহাকর্ষিক লেন্স হিসেবে কাজ করছে। আর সেই লেন্স দিয়ে পেছনের আরও দূরের ক্ষুদ্র ক্ষুদ্র আলোকবিন্দু বড় হয়ে উঠতে দেখা যাচ্ছে। সেসব আলোকবিন্দুও একেকটি অদেখা ছায়াপথ, সেখানেও রয়েছে অগণিত গ্রহ-উপগ্রহ।

ছবিটি প্রকাশের সময় সোমবার (১১ জুলাই) হোয়াইট হাউসে ব্রিফিংকালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, “জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের তোলা ছবিগুলো বিশ্বকে মনে করিয়ে দেবে আমেরিকা বড় কিছু করতে পারে। আমেরিকান জনগণকে, বিশেষত আমাদের বাচ্চাদের মনে করিয়ে দেবে, আমাদের ক্ষমতার বাইরে কিছুই নেই।”

বাইডেন আরও বলেন, “আমরা এমন সম্ভাবনা দেখতে পাচ্ছি, যা আগে কেউ দেখেনি। আমরা এমন জায়গায় যেতে পারি, যেখানে আগে কেউ যায়নি।”

১০ বিলিয়ন ডলারের জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ ২০২১ সালের ২৫ ডিসেম্বর চালু হয়েছিল। এটি আকাশের সব ধরনের পর্যবেক্ষণ করবে।

এই টেলিস্কোপের দুটি লক্ষ্য রয়েছে। একটি হলো, ১৩.৫ বিলিয়ন বছরের বেশি আগে মহাবিশ্বে জ্বলতে থাকা প্রথম নক্ষত্রের ছবি তোলা; অন্যটি হলো, দূরের গ্রহগুলো অনুসন্ধান করা। ওই গ্রহগুলো মানুষের বাসযোগ্য হতে পারে কি না, তা যাচাই করা।