• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

বিশ্বের দ্রুততম বিদ্যুৎচালিত বিমান তৈরি করল রোলস-রয়েস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১, ০৭:১০ পিএম
বিশ্বের দ্রুততম বিদ্যুৎচালিত বিমান তৈরি করল রোলস-রয়েস

বিশ্ব রেকর্ড গড়েই নিজেদের নতুন বিমানের খবর প্রকাশ করল রোলস-রয়েস। বিবিসি ও সিএনএন জানায়, বিশ্বখ্যাত গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানটির তৈরি করা ‘স্পিরিট অব ইনোভেশন’ নামের বিমানটি সম্পূর্ণ বিদ্যুৎচালিত বিশ্বের দ্রুততম বিমান।

১৬ নভেম্বর বিমানটির পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনা করা হয়। স্থানীয় সময় শনিবার (২০ নভেম্বর) যুক্তরাজ্যের ডার্বিতে অবস্থিত রোলস রয়েসের এয়ারস্পেস সদর দপ্তর এ খবর প্রকাশ করে। 

উড্ডয়নে বিমানটির সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ৬২৩ কিলোমিটার। গতি যাচাইয়ের জন্য ওয়ার্ল্ড এয়ার স্পোর্টস ফেডারেশনে পাঠানো হয়েছে এর পরিসংখ্যান।

২০১৭ সালে সিমেন্সের ই-এয়ারক্র্যাফ্ট চালিত এক্সট্রা ৩৩০ এলই অ্যারোব্যাটিক বিমানের রেকর্ড ভাঙে রোলস-রয়েস। পরীক্ষামূলক ফ্লাইটে বিমানটির চেয়ে ঘণ্টায় ১৩২ মাইল বেশি গতি ছিল স্পিরিট অব ইনোভেশনের।

ফ্লাইট পরিচালক ও পাইলট ফিল ও’ডেল বিমানের সর্বোচ্চ গতির রেকর্ড করেন। পাশাপাশি সবচেয়ে কম সময়ে ৯৮৪২ দশমিক ৫২ ফুট উঁচুতে উড়ারও রেকর্ড গড়েছেন তিনি।

বিমানটিতে ৫৩৫ বিএইচপি সুপারকারের সমান ক্ষমতার ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। মহাশূন্যে ব্যবহৃত সবচেয়ে শক্তিশালী ব্যাটারিও যুক্ত আছে এতে। যা দিয়ে এক সঙ্গে সাত হাজার পাঁচশটি ফোন চার্জ করা সম্ভব।

Link copied!