• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ফেসবুকে ফলোয়ার কমার ঝড়!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ০২:৫৩ পিএম
ফেসবুকে ফলোয়ার কমার ঝড়!

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুকে কমছে ফলোয়ার সংখ্যা। লাখ লাখ অ্যাকাউন্ট আর পেইজে ফলোয়ার কমার ঝড় বয়ে গেছে বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট। কম বেশি ফলোয়ার কমেছে সবার।

মেটার সিইও এবং ফেসবুক কর্ণধার মার্ক জাকারবার্গের ফলোয়ার সংখ্যা ১০ কোটি থেকে নেমে এসেছে প্রায় ১০ হাজারের ঘরে। তার ফলোয়ার সংখ্যা দেখাচ্ছে ৯ হাজার ৯৯৬।

অনেকে বলছেন ভুয়া ফলোয়ার কমা শুরু হয়েছে। তবে অনেকে প্রশ্ন করেছেন, তাহলে জাকারবার্গের সব ফলোয়ার কি ভুয়া ছিল তাহলে?

গত ৩ অক্টোবর থেকেই ফলোয়ার সংখ্যা কমতে শুরু করেছে ফেসবুকে। বিশেষজ্ঞরা ধারণা করছেন, কোনো কারিগরি ত্রুটি অথবা বাগের কারণে এমনটি হয়ে থাকতে পারে।

এই বিষয়ে স্পষ্ট কিছু না বললেও, ফেসবুক জানিয়েছে তারা ভুয়া ও ক্ষতিকর অ্যাকাউন্ট সরাতে কাজ করছে।

রাজনীতিবিদ, সমাজকর্মী ও নানা সেলিব্রিটির ফলোয়ার সংখ্যা রাতারাতি কমে গেছে।

এমি সিসকিন্ড নামে একজন লেখক টুইটারে লিখেছেন, “ফেসবুক কী করছে কিছুই বুঝতে পারছি না। হঠাৎ করে আমার ফলোয়ার সংখ্যা ১ লাখ ৭০ হাজার থেকে মাত্র ১০ হাজারে নেমে এসেছে। সামনে নির্বাচন, এখন যখন আমাদের কথাগুলো সবার কাছে পৌঁছে দেওয়ার সময় এসেছে, তখনেই এমন হতে হলো?”

জনপ্রিয় লেখক তাসলিমা নাসরিন টুইটারে লিখেছন, “ফেসবুকের ঘুর্ণিঝড়ে আমার ৯ লাখ ফলোয়ার হারিয়ে গেছে। বেঁচে আছে কেবল ৯ হাজার। ফেসবুকের এই কমেডিগুলো ভালোই লাগে।”

ফেসবুকের এই ফলোয়ার কমার ঘূর্ণিঝড় বয়ে গেছে পুরো পৃথিবীতেই। ঝড়ের বাতাস লেগেছে খোদ জাকারবার্গের পরিবারেও। বেশ ক্ষতির মুখে থাকা প্রতিষ্ঠানটি গত ৮ অক্টোর ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয়। এর আগে ১০ লাখ ফেসবুক আইডি-পাসওয়ার্ড চুরি হওয়ার ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি।

Link copied!