• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

চ্যাটজিপিটির মতো চ্যাটবট আনছে একাধিক চীনা প্রতিষ্ঠান


কর্ডেলিয়া বিশ্বাস
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৩, ০৯:৫৩ পিএম
চ্যাটজিপিটির মতো চ্যাটবট আনছে একাধিক চীনা প্রতিষ্ঠান

মাইক্রোসফটের চ্যাটবট চ্যাটজিপিটি নিয়ে প্রযুক্তি বিশ্বে চলছে উত্তেজনা। কৃত্রিম বুদ্ধিমত্তার এই রূপ নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। পাশাপাশি এই প্রযুক্তি আয়ত্তের চেষ্টা চালাচ্ছে অনেক প্রতিষ্ঠান। সেই দৌড় থেকে চীন কেন পিছিয়ে থাকবে? এরই মধ্যে চীনা সরকার দেশটির পুলিশ বাহিনীর জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ শুরু করে দিয়েছে। বিভিন্ন চীনা প্রতিষ্ঠানও চ্যাটজিপিটির মতো প্রযুক্তি আনার ঘোষণা দিয়েছে।

বাইদু

চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান বাইদু জানিয়েছে, তারা চ্যাটজিপিটি মতো প্রযুক্তি নিয়ে কাজ করছে। তাদের এই প্রজেক্টের নাম ‘এরনি বট’। মার্চের মধ্যেই তারা অভ্যন্তরীণভাবে এই প্রযুক্তি পরীক্ষা করবে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রবিন লি বলেছেন, তারা তাদের সার্চ ইঞ্জিনের এরিন বটের বৈপ্লবিক ভার্সন নির্মাণ করবে। পাশাপাশি চ্যাটবট ঘিরে একটি ইকোসিস্টেম তৈরি করবে। প্রতিষ্ঠানটি চ্যাটবটকে তাদের ক্লাউড সার্ভিস, উন্মুক্ত প্ল্যাটফর্ম অ্যাপলের স্মার্ট ককপিট ও ভয়েস অ্যাসিস্ট্যান্ট জিয়ান্দুতে অন্তর্ভুক্ত করবে।

আলিবাবা

চীনের ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবাও চ্যাটজিপিটির মতো টুল নিয়ে কাজ করছে। বর্তমানে এটি পরীক্ষামূলক পর্যায়ে আছে। ই-কমার্স জায়ান্টটি জানিয়েছে, তাদের গবেষণা ইনস্টিটিউট ডেমো একাডেমি প্রতিষ্ঠার পর থেকেই তারা বৃহত্তর ল্যাঙ্গুয়েজ মডেল ও কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশ নিয়ে কাজ করছে।

টেনসেন্ট হোল্ডিং

চীনের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্ট হোল্ডিংও চ্যাটজিপিটির মতো প্রযুক্তি নিয়ে কাজ করছে। তারা বর্তমান প্রযুক্তিনির্ভর মেশিন লার্নিং এলগারিদম ও স্বাভাবিক ভাষা প্রক্রিয়ার ওপর ভিত্তি করে কৃত্রিম বুদ্ধিমত্তার গবেষণায় বিনিয়োগ করছে।

ফুদান বিশ্ববিদ্যালয়ের দল

চীনের ফুদান বিশ্ববিদ্যালয়ের একটি দল চলতি মাসেই চ্যাটজিপিটির মতো একটি চ্যাটবট উন্মুক্ত করেছে। এর নাম দেওয়া হয়েছে এমওএসএস। তবে অতিরিক্ত ট্রাফিকের কারণে এমওএসএস চালুর এক ঘণ্টার মধ্যেই ক্রাশ করে। অবশ্য পরে গবেষণা দলটি জানিয়েছে, তারা একটি অপরিণত মডেল নিয়ে কাজ করেছে এবং চ্যাটজিপিটির স্তরে পৌঁছানোর জন্য এটিকে আরও অনেক দূর যেতে হবে।

চায়না টেলিকম

চায়না টেলিকম কর্প টেলিযোগাযোগের জন্য চ্যাটজিপিটির ইন্ডাস্ট্রিয়াল সংস্করণ তৈরি করছে। এটি কাস্টমার সার্ভিস পরিষেবার জন্য কাজ করবে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

Link copied!