• ঢাকা
  • রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১, ৪ শাওয়াল ১৪৪৫

একবার চার্জ দিলেই ফোন চলবে টানা ৫০ বছর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৪, ০৫:৫৩ পিএম
একবার চার্জ দিলেই ফোন চলবে টানা ৫০ বছর
ছবি প্রতীকী

স্মার্টফোন ব্যবহারকারীরা ফোনের চার্জ নিয়ে প্রায়-ই বিড়ম্বনায় পড়েন। অনেকের ফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়। এর জন্য কেউ কেউ পাওয়ার ব্যাংক ব্যবহার করেন। সেটিকেও নির্দিষ্ট সময় অন্তর চার্জ দিতে হয়। তবে মনে করে ফোনে চার্জ দেওয়ার দিন শেষ হতে চলেছে। চীনের একটি কোম্পানি এমনই নিউক্লিয়ার ব্যাটারি আনতে চলেছে বাজারে। যা এক বার চার্জ দিলেই ফোন চলবে টানা ৫০ বছর।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, বেইজিংয়ে বেটাভোল্ট নামের ওই কোম্পানি আইসোটোপ-৬৩-কে একত্রিত করে এমন একটি মাইক্রোচিপ তৈরি করেছে, যা দেখতে অনেকটা ১ টাকার কয়েনের মতো। ওই সংস্থার দাবি, এটিই বিশ্বের প্রথম ব্যাটারি, যার মধ্যে পারমাণবিক শক্তি এমন ক্ষুদ্রতম রূপে প্রোথিত রয়েছে। পরবর্তী প্রজন্মের এই ব্যাটারি পরীক্ষামূলকভাবে সফল হয়েছে। ফোনে এই ব্যাটারির প্রয়োগ সফল হলে পরবর্তীকালে ড্রোনের জন্যেও তা উৎপাদন করা হবে। একটি প্রেস বিবৃতিতে ওই সংস্থা জানিয়েছে, মহাকাশ চর্চার সরঞ্জাম, কৃত্রিম বুদ্ধিমত্তা, চিকিৎসা বিজ্ঞান, মাইক্রোপ্রসেসর, উন্নত সেন্সর, ড্রোন এবং ছোট রোবটেও এই ব্যাটারি কাজ করবে।

দৈর্ঘ্য এবং প্রস্থে এই ব্যাটারির আকার হবে ১৫ মিলিমিটার। ৫ মিলিমিটার পুরু এই ব্যাটারিটি বর্তমানে ৩ ভোল্টের বিনিময়ে ১০০ মাইক্রোওয়াট শক্তি উৎপন্ন করে। তবে ২০২৫ সালের মধ্যে ১ ওয়াট শক্তিতে পৌঁছনোর লক্ষ্য নিয়ে কাজ করছে বেটাভোল্ট। এমন শক্তিশালী এই ব্যাটারি মানবশরীরের কোনো ক্ষতি করবে না বলেই দাবি করেছে ওই সংস্থা। এমনকি, পেসমেকারের মতো জীবনদায়ী যন্ত্রেও এই পারমাণবিক ব্যাটারি ব্যবহার করা যেতে পারে বলে জানা গেছে।

Link copied!