• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

আপনার ফেসবুক অ্যাকাউন্ট গোপনে কেউ নজরদারি করছে কি?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ০৯:৫১ এএম
আপনার ফেসবুক অ্যাকাউন্ট গোপনে কেউ নজরদারি করছে কি?

সামাজিক যোগাযোগ মাধ্যম, বিশেষ করে ফেসবুক ব্যাবহার করেন অনেকেই। বন্ধু ও স্বজনদের সঙ্গে যোগাযোগ, প্রিয় মুহূর্তগুলো ভাগ করা ছাড়াও ফেসবুক আমাদের জীবনের অনেকটা জুড়েই রয়েছে। এই প্লাটফর্ম ব্যবহার করে নিজেদের ব্যবসার প্রসার ঘটাচ্ছেন অনেক উদ্যোক্তা। 

এদিকে ফেসবুক ব্যবহারের রয়েছে বিড়ম্বনাও। হ্যাকাররা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে নানাভাবে চেষ্টা করে যান।  এ জন্য নির্দিষ্ট ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড হ্যাক করার পাশাপাশি বিভিন্ন ধরনের ম্যালওয়্যার আক্রমণ চালিয়ে থাকে তারা। সচেতন না হওয়ার কারণে অনেক সময় হ্যাকাররা ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করলেও তা জানতে পারেন না ব্যবহারকারীরা।

এভাবে হ্যাকাররা অন্যদের ফেসবুক অ্যাকাউন্টে লগইন করে দূর থেকে নজরদারি করতে থাকেন। এতে ব্যবহারকারীদের ব্যক্তিগত নিরাপত্তা নিয়েও উদ্বেগ তৈরি হয়। ফেসবুকে থাকা বিভিন্ন নিরাপত্তা–সুবিধা ব্যবহার করে চাইলেই আপনার ফেসবুক অ্যাকাউন্ট গোপনে অন্য কেউ ব্যবহার করছে কি না, তা জানা সম্ভব।

ফেসবুক অ্যাকাউন্ট গোপনে অন্য কেউ ব্যবহার করছে কি না, তা জানার জন্য প্রথমেই অপরিচিত কোনো যন্ত্র থেকে আপনার অ্যাকাউন্টে কেউ প্রবেশ করেছে কি না, তা পরীক্ষা করতে হবে। কোথায়, কখন, কোন কোন যন্ত্রে ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা রয়েছে, তা জানার জন্য স্মার্টফোন থেকে ফেসবুক অ্যাপের প্রোফাইল ছবিতে ট্যাপ করে ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ অপশনে যাবেন।

এরপর ‘সেটিংস’ অপশন নির্বাচন করে অ্যাকাউন্টস সেন্টারের নিচে থাকা ‘সি মোর ইন অ্যাকাউন্টস সেন্টার’–এ ট্যাপ করতে হবে। এবার ‘পাসওয়ার্ড অ্যান্ড সিকিউরিটি’ অপশনে ক্লিক করে সিকিউরিটি চেকসের নিচে থাকা ‘হোয়্যার ইউ আর লগড ইন’ ট্যাপ করে ‘অ্যাকাউন্ট’ নির্বাচন করলেই পরবর্তী পৃষ্ঠায় কোথায়, কখন, কোন কোন যন্ত্রে ফেসবুক অ্যাকাউন্টটি লগইন করা হয়েছে, সেটির তালিকা দেখা যাবে। অপরিচিত কোনো যন্ত্রে ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা থাকলে তৎক্ষণাৎ সেটি লগআউট করে অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

Link copied!