• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

চাঁদের মাটি দিয়ে ঘাঁটি বানানোর পরিকল্পনা করছে চীন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৩, ০৪:৫৭ পিএম
চাঁদের মাটি দিয়ে ঘাঁটি বানানোর পরিকল্পনা করছে চীন

চাঁদের মাটি ব্যবহার করে চাঁদেই নিজেদের ঘাঁটি তৈরি করতে চায় চীন। চলতি দশকেই এই প্রকল্পের কাজশুরু করতে চায় দেশটি।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, চলতি দশকেই চাঁদের মাটি ব্যবহার করে চাঁদেই নিজেদের ঘাঁটি তৈরি করতে চায় চীন। দেশটির মধ্যাঞ্চলীয় শহর উহানে শতাধিক বিজ্ঞানী, গবেষক ও মহাকাশ গবেষণা সংস্থার প্রতিনিধিদের সম্মেলনে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

চীনের গবেষকেরা মনে করছেন, চাঁদে গবেষণা স্টেশন বা কোনো বসতি তৈরি করা গেলে সেখানে দীর্ঘ সময় নভোচারীদের রেখে দেওয়া হবে। গত সপ্তাহে বিশেষজ্ঞ ডিংসহ ১২ জনের বেশি বিশেষজ্ঞ উহানের হোয়াজং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি আয়োজিত এক্সট্রা-টেরিস্ট্রিয়াল কনস্ট্রাকশন কনফারেন্সে অংশ নেন।

চায়নিজ একাডেমি অব ইঞ্জিনিয়ারিংয়ের গবেষক দিং লাইউন বলেন, “চাঁদের মাটি দিয়ে ইট তৈরির জন্য সম্মেলনে একটি রোবট নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রোবটটির নাম হবে চায়নিজ সুপার ম্যাসন। বহুদিন ধরে আমরা চাঁদে বসতি স্থাপনের কথা বলে আসছি, কিন্তু সত্যিই যদি তা করতে হয়, সে ক্ষেত্রে চাঁদের ভূপ্রকৃতি, পরিবেশ আমাদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে। এটা দীর্ঘমেয়াদি ব্যাপার।”

দিং লাইউন বলেন, “২০২৮ সালের দিকে চেঞ্জ-৮ নামের একটি অভিযান পরিচালনা করবে চীন। ওই অভিযানে চাঁদের মাটি দিয়ে ইট তৈরির রোবটটি পাঠানো হবে। তার আগে ২০২৫ সালে চাঁদের মেরু অঞ্চল থেকে মাটির নমুনা সংগ্রহের পরিকল্পনা নেওয়া হয়েছে।”

এর আগে ২০২০ সালে চেঞ্জ-৫ মিশনে চাঁদ থেকে প্রথম মাটির নমুনা সংগ্রহ করে দেশটি।

Link copied!