• ঢাকা
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০, ১৩ শা’বান ১৪৪৫

সবুজ প্রযুক্তিকে অগ্রাধিকার দিয়ে পর্দা নামল জেমান ২৩-এর


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩, ০২:৫৩ পিএম
সবুজ প্রযুক্তিকে অগ্রাধিকার দিয়ে পর্দা নামল জেমান ২৩-এর
ছবি : সংগৃহীত

জলবায়ু পরিবর্তন প্রশমিত করা এবং দীর্ঘমেয়াদি ও টেকসই উন্নয়নকে উৎসাহিত করার মাধ্যমে জেমান ২৩ সম্মেলন শেষ হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড নেশনসের (জেইউমুনা) আয়োজনে গত ২৮ সেপ্টেম্বর শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন কেন্দ্র ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তিন দিনব্যাপী এ সম্মেলন শুরু হয়।

দেশ-বিদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে ব্যতিক্রমী গবেষণার ক্ষমতা, ব্যবহারিক কূটনৈতিক দক্ষতা এবং সমালোচনামূলক আলোচনার মাধ্যমে সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন জেইউমুনার সাবেক সহসভাপতি রবি শঙ্কর পল রবি, বিশেষ অতিথি ছিলেন জাতিসংঘ তথ্য কেন্দ্রের পাবলিক ইনফরমেশন অফিসার আনাহিতা আহমেদ।

এবার সেরা প্রতিনিধি পুরস্কারের খেতাব অর্জন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা (ডিইউনুনা)।

সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে জেমান ২৩-এর মহাসচিব শেখ অম্লান আহমেদ প্রাচুর্য বলেন, “বিভিন্ন দৃষ্টিভঙ্গির প্রতি শ্রদ্ধা এবং নানাবিধ সমস্যার সমাধান খোঁজার জন্য যৌথ অঙ্গীকার নিয়ে এই সম্মেলনে সবাই একত্রিত হয়েছেন। জেমান ২৩, সহযোগিতা এবং কূটনৈতিক শক্তির প্রমাণ হবে।”

এবারের সম্মেলনে সারা বাংলাদেশ থেকে ২৬টির অধিক শিক্ষাপ্রতিষ্ঠানের ৩২০ জনের অধিক প্রতিনিধি এবং এমইউএন পরিক্রমার ২৭ জনের অধিক ব্যক্তি অংশগ্রহণ করে। সবশেষ ৩০ সেপ্টেম্বর সাভার গলফ ক্লাবে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলামের উপস্থিতিতে সপ্তম আসরের সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন জেইউমুনার প্রতিষ্ঠাতা মো. রিয়াজুল করিম এবং ট্রাস্টি কাউন্সিলের সভাপতি সুকরানুল হক মাহির।

এবারের সম্মেলনে সহযোগী হিসেবে ছিল গারবেজম্যান, বই বৃক্ষ, একাত্তর টিভি, দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেস, দি বিজনেস স্ট্যান্ডার্ড, দৈনিক ইত্তেফাক, সংবাদ প্রকাশ, রেডিও টুডে, ক্রিয়েটিভ আইটি ও রাইজ।

Link copied!