• ঢাকা
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০, ১৩ শা’বান ১৪৪৫

জেইউমুনা আয়োজিত ৭ম জেমান‍‍`২৩ সম্মেলন শুরু ২৮ সেপ্টেম্বর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩, ০৭:৩১ পিএম
জেইউমুনা আয়োজিত ৭ম জেমান‍‍`২৩ সম্মেলন শুরু ২৮ সেপ্টেম্বর

‘সবুজ প্রযুক্তির অগ্রাধিকার : সবুজ সমৃদ্ধিকে জয় করা।’ বিষয়কে ধারণ করে ‘সপ্তম জেমান-২৩’ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা (জেইউমুনা)।

আগামী ২৮, ২৯ ও ৩০ সেপ্টেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং সাভার গলফ ক্লাবে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

জেইউমুনা আয়োজিত মর্যাদাপূর্ণ এ সম্মেলনটি বিশ্বের সবচেয়ে সমালোচনামূলক আর্থসামাজিক সমস্যাগুলো সমাধান করে নানা ক্ষেত্রের ব্যক্তিদের মধ্যে অর্থপূর্ণ আলোচনাকে উৎসাহ প্রদানের জন্য প্রস্তুত।

এবারের সম্মেলনের লক্ষ্য, জলবায়ু পরিবর্তন এবং পরিবেশগত সংকটের ঝুঁকিকে সামনে রেখে বিশ্বব্যাপী একটি টেকসই ভবিষ্যতের জন্য তরুণদের ক্ষমতায়নের মাধ্যমে কার্যকর সমাধান খুঁজে বের করা।

জেমান-২৩ সম্মেলনটি আটটি কমিটির সমন্বয়ে গঠিত, যার প্রতিটিতে একটি আলোচ্য সূচি রয়েছে। যাতে বাধ্যতামূলক বিতর্কে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করা যায়। ব্যতিক্রমী গবেষণার ক্ষমতা, ব্যবহারিক কূটনৈতিক দক্ষতা এবং সমালোচনামূলক আলোচনায় অংশ নিতে আগ্রহী প্রতিনিধিদের এ সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে।

কমিটিগুলো হলো, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি), উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা (ন্যাটো), অর্থনৈতিক ও আর্থিক কমিটি (ইকোফিন), জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল (ইউএনএইচআরসি), জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (ইউএনইপি), জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা (ইউনিডো), জাতিসংঘের সংবাদ সংস্থা (ইউএনএনএ) ও বাংলাদেশের ছায়া জাতীয় পরিষদ (এম-ন্যাব)।

সম্মেলনে সহযোগী ও পৃষ্ঠপোষকতায় রয়েছে, সংবাদ প্রকাশ, গারবেজম্যান, বই বৃক্ষ, একাত্তর টিভি, দি ফিনান্সিয়াল এক্সপ্রেস, দি বিজনেস স্ট্যান্ডার্ড, দৈনিক ইত্তেফাক, রেডিও টুডে, ক্রিয়েটিভ আইটি ও রাইজ।

নিবন্ধন এবং বিস্তারিত তথ্যের জন্য- https://www.facebook.com/events/2464687777013414

Link copied!