• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

প্যারিসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্‌যাপিত


সাখাওয়াত হোসেন হাওলাদার, ফ্রান্স
প্রকাশিত: মার্চ ২৮, ২০২২, ০১:৫৫ পিএম
প্যারিসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্‌যাপিত

ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ২৬ মার্চ শনিবার স্থানীয় সময় সকাল ১০টায় জাতীয় পতাকা উত্তোলন করেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার এম তালহা।  ফ্রান্সে বসবাসরত বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের নেতারা এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা এ সময় উপস্থিত ছিলেন। 

পরে স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠান শুরু হয়। আলোচনার শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

দূতাবাসের দ্বিতীয় সচিব মো. ওয়ালিদ বিন কাসেমের সঞ্চালনায় ‘সুবর্ণজয়ন্তী পেরিয়ে স্বাধীনতা ও বাংলাদেশের উন্নয়ন অভীষ্ট’ বিষয়ক আলোচনা সভায় বক্তব্য দেন রাষ্ট্রদূত খন্দকার এম তালহা, ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম, সাধারণ সম্পাদক দিলোয়ার হোসেন কয়েছ, মুক্তিযোদ্ধা জামিলুর রহমান।

বক্তৃতায় রাষ্ট্রদূত খন্দকার এম তালহা বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান না থাকলে বাংলাদেশের স্বাধীনতা আসত না। তাঁর এই নেতৃত্ব এবং যৌবনকাল থেকেই ছাত্ররাজনীতি করেছেন তিনি। তাঁর এই ৫৫ বছরের জীবনে তিনি বাঙালি জাতিকে যা দিয়ে গেছেন, তা অতুলনীয়। তার জন্য আজ আমরা বাঙালি, বাংলাদেশি। এই পরিচয়ের জন্য তার অসামান্য অবদানের জন্য তার প্রতি আমরা আমরা জানাই বিনম্র শ্রদ্ধা। আমি আরও শ্রদ্ধা জানাই সেই সমস্ত বীর মুক্তিযোদ্ধাকে, যারা নিজের জীবন বাজি রেখে বঙ্গবন্ধুর আহ্বানে ‘বীর বাঙালি অস্ত্র ধর, এই দেশ স্বাধীন কর’ বলে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন।” 

আলোচনা শেষে প্যারিসের স্থানীয় সাংস্কৃতিক সংগঠন স্বরলিপির শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

Link copied!