• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

উদীচী ফ্রান্স সংসদের বৈশাখী মেলা


সাখাওয়াত হোসেন হাওলাদার, ফ্রান্স
প্রকাশিত: মে ১৯, ২০২২, ১০:২২ এএম
উদীচী ফ্রান্স সংসদের বৈশাখী মেলা

মঙ্গল শোভাযাত্রা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পিঠাপুলির প্রতিযোগিতা আয়োজনের মধ্য দিয়ে ফ্রান্সের উবারভিলিয়ে শহরে উদীচী ফ্রান্স সংসদ আয়োজন করল বাংলাদেশের সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব বৈশাখী মেলা।

সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র এবং উদীচী ফ্রান্স পরিবারের শিশুকিশোরদের গান, নৃত্য, কবিতা ও শ্রুতি নাটকের চমৎকার পরিবেশনা এবং উদীচীর শিল্পীদের গান, নৃত্য ও নাটক নিয়ে বিশেষ আয়োজন।

শুরুতেই শিশুকিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয় ফ্রান্সের বেড়ে ওঠা শিশুকিশোররা। এরপর সবার অংশগ্রহণে  মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।  

ফ্রান্স উদীচীর সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন হাওলাদারের সঞ্চালনায় সংগঠনের সভাপতি কিরন্ময় মণ্ডলের সভাপতিত্বে আলোচনা পর্বে অংশ নেন উবারভিলিয়ের La Maison des langues et des cultures-এর পরিচালক  কার্লোস সামেদু, ফ্রান্সের উবাভিলিয়ে শহরে অবস্থিত Villes des Musiques du Monde-এর পরিচালক, উবারভিলিয়ে মেরির Vie Associative-এর কর্মকর্তা হাল্ফ রাফমেন, জিং ইয়াংসহ আরও অনেকে।

সংগঠনের কোষাধ্যক্ষ শম্পা বড়ুয়া এবং সাংস্কৃতিক বিভাগের সম্পাদক সাইফুল ইসলামের সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিচালনায় ছিলেন সংগঠনের সহসভাপতি সাগর বড়ুয়া এবং সহসভাপতি রোজী মজুমদার। নৃত্য পরিচালনা ও পরিকল্পনায় ছিলেন সংগঠনের নৃত্য বিভাগের সম্পাদক জি এম শরিফুল ইসলাম। কবিতা আবৃত্তির পরিকল্পনায় ছিলেন সংগঠনের কোষাধ্যক্ষ শম্পা বড়ুয়া। শ্রুতি নাটকে নাট্যকার ও পরিচালক ছিলেন বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের শিক্ষক রোমানা আফরোজ।

মেলার মঞ্চসজ্জা এবং ভেন্যু পরিকল্পনায় ছিলেন মঞ্চ ও আপ্যায়ন বিভাগের সম্পাদক দুলাল চন্দ মিশেন। ভেন্যু ব্যবস্থাপনায় ছিলেন সংগঠনের উপদেষ্টামণ্ডলীর সদস্য রজত রায় রাজু এবং সলিমুল্লাহ সিদ্দিকী রানা। বৈশাখী মেলার অন্যান্য আকর্ষণের মধ্যে ছিল দেশীয় মুখরোচক খাবার দেশীয় পণ্যের সমাহার।

Link copied!