• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

যুক্তরাজ্যে চালু হচ্ছে কেয়ার ওয়ার্কার ভিসা


মাহমুদুর রহমান তারেক, যুক্তরাজ্য
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২১, ১২:২৪ পিএম
যুক্তরাজ্যে চালু হচ্ছে কেয়ার ওয়ার্কার ভিসা

যুক্তরাজ্যে কর্মী সংকট মোকা‌বেলায় নানা উদ্যোগ গ্রহণ কর‌ছে ব‌রিস জনস‌নের সরকার। এর অংশ হি‌সে‌বে ‌কেয়ার স্টাফদের জন্য ভিসা নীতি শিথিল করার উদ্যোগ নি‌য়ে‌ছে সরকার। 

স্বরাষ্ট্রসচিব প্রীতি প্যাটেল বলেছেন, ব্রিটেনে করোনাকালীন কেয়ার ওয়ার্কার সংকট চলছে। তাছাড়া ব্রেক্সিটের কারণে অনেক কর্মী চলে গিয়েছে। কেয়ার খাত করোনা মহামারিতে চ্যালেঞ্জের সম্মুখীন হ‌চ্ছে। সরকার স্বাস্থ্য ও পরিচর্যা ভিসায় যে পরিবর্তন করছে তা কর্মশক্তিকে শক্তিশালী করবে এবং বর্তমানে যে চাপের মধ্য দিয়ে সরকার যাচ্ছে তা অনেকটাই দূর হবে।

এরই মধ্যে কেয়ারার, কেয়ার অ্যাসিস্টেন্স এবং হোম কেয়ার কর্মীদের জন্য অভিবাসন নিয়ম শিথিল করার সিদ্ধান্ত নি‌য়ে‌ছে সরকার। 

দেশ‌টির হোম অফিস থেকে বলা হয়েছে, ব্রিটেনের বাইরে থেকে আসা কর্মীদের বছরে ২০ হাজার ৪৮০ পাউন্ড বেতন দেওয়া হবে। কেয়ার ওয়ার্কার তাদের পরিবার মানে স্বামী বা স্ত্রী ও সন্তানসহ ব্রিটেনে আসার ভিসা পাবেন।

হোম অফিস থেকে আরও বলা হয়েছে, আগামী বছর যে কোনো সময় নতুন নিয়মগুলোর বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে। কেয়ার ওয়ার্কারদের ১২ মাসের ভিসার সুযোগ থাকবে।

প্রসঙ্গত, যুক্তরা‌জ্যে এপ্রিল থেকে অক্টোবরের মধ্যে কর্মীদের সংখ্যা প্রায় ৪২ হাজার কমেছে। স্টাফ সঙ্কটের কারণে অনেক কেয়ার হোম বন্ধ হচ্ছে।

Link copied!