• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, ৬ শাওয়াল ১৪৪৫

বিপুল সংখ্যক বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে মালয়েশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২১, ২০২৪, ০১:৩৮ পিএম
বিপুল সংখ্যক বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে মালয়েশিয়া
প্রবাসী কর্মী। ছবি : সংগৃহীত

মালয়েশিয়া অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিচ্ছে। দেশটির অভিবাসন দপ্তর বলেছে, মালয়েশিয়ায় অবস্থানরত ১১ হাজার ৯৪৩ জন অবৈধ অভিবাসীকে তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে। মালয়েশিয়ার জাতীয় সংবাদ সংস্থা বেরনামার খবরে বলা হয়েছে, এই অবৈধ অভিবাসীদের মধ্যে বাংলাদেশির সংখ্যা আড়াই হাজার।

বুধবার (২১ মার্চ) অভিবাসন দপ্তরের মহাপরিচালক রুসলিন জোসহ সংবাদ সম্মেলনে বলেন, এই অবৈধ অভিবাসীদের ফেরত পাঠানোর ব্যাপারে নথিপত্র তৈরির কাজ শেষ হয়েছে। তাদের ফেরত পাঠানোর ক্ষেত্রে নিজ নিজ দেশের দূতাবাস থেকে অর্থ নেওয়া হয়েছে।

অবৈধ অভিবাসীদের ফেরত পাঠানোর ব্যাপারে বেশ কিছুদিন ধরেই পদক্ষেপ নিচ্ছে মালয়েশিয়া। রুসলিন জোসহ জানান, অবৈধ অভিবাসীদের ফেরত পাঠানোর যে কর্মসূচি সম্প্রতি হাতে নেওয়া হয়েছে, তাতে ১৬ হাজারের বেশি অভিবাসী আবেদন করেছেন। সবচেয়ে বেশি আবেদন করেছেন ইন্দোনেশিয়ার অবৈধ অভিবাসীরা। দেশটি থেকে আসা ৭ হাজারের বেশি অবৈধ অভিবাসী আবেদন করেছেন। বাংলাদেশ থেকে আসা ২ হাজার ৫৩০ জন, ভারত থেকে আসা ২ হাজার ৪৫৪ জন এবং পাকিস্তান থেকে আসা ১ হাজার ৬১৭ জন দেশে ফিরতে আবেদন করেছেন।
অভিবাসন দপ্তরের মহাপরিচালক রুসলিন বলেন, এই বাংলাদেশিরা প্রতারিত হয়েছেন। তাদের সাময়িক সময়ের জন্য ভিসা দেওয়া হয়েছে। এই ভিসায় তারা কাজ করতে পারবেন। তিনি আরও বলেন, “ওই বাংলাদেশিদের আমরা আটক করিনি। অনেক গণমাধ্যমই এই সুনির্দিষ্ট তথ্য পায়নি। আমরা তাদের আশ্রয়ের ব্যবস্থা করেছি। কারণ, তারা কোনো অপরাধ করেননি।”

Link copied!