• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

এ কেমন বিশ্বকাপ


অঘোর মন্ডল
প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৩, ০২:২১ পিএম
এ কেমন বিশ্বকাপ

বিশ্বকাপ খেলতে পাকিস্তান ক্রিকেট দল ভারতে আসবে কি—আইসিসির সবচেরে বড় টুর্নামেন্ট শুরুর আগে এটা ছিলো বড় প্রশ্ন। পাকিস্তান রাজি হওয়ার পর ক্রিকেটার, সাংবাদিক, কর্মকর্তাদের ভিসা জটিলতা সংশয় জাগিয়েছিল আয়োজকরা আসলে কী চায়। যে নিরাপত্তার কথা বলে এতো কিছু, সেখানেই ধাক্কা লাগলো, চেন্নাইয়ে ভারতের প্রথম ম্যাচে! অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ শুরুর পর বিদেশি এক দর্শক ভারতের জার্সি গায়ে মাঠে ঢুকে পড়লেন! নিশ্ছিদ্র নিরাপত্তা মুখের বুলি হয়ে ফুটে বের হলো। মাঠের মধ্যে বেশ কিছুক্ষণ ঘোরাঘুরি করলেন ওই বিদেশি দর্শক। নিরাপত্তারক্ষীদের চোখ ফাঁকি দেওয়া দর্শককে অনেক বুঝিয়ে বিরাট কোহলি মাঠ থেকে বের করেন।

প্রকাশ্যে না বললেও এই নিরাপত্তার কারণেই এবারের বিশ্বকাপে কোনো উদ্বোধনী অনুষ্ঠান করলো না আয়োজক ভারত। বিশ্বের বড় ক্রিকেটযজ্ঞ শুরু হলো বোধন ছাড়া। তাও ভারতের মাটিতে। বহু বছরের ভারতীয় কৃষ্টি, সংস্কৃতি বিশ্ববাসীর সামনে তুলে ধরার সুযোগ কেন ভারত হাতছাড়া করলো?

অনেকেই মনে করছেন এর পেছনেও সেই নিরাপত্তা জনিত কারণ। বিশ্বকাপ শুরুর আগের দিন ১০ দলের অধিনায়কদের নিয়ে ‘ক্যাপ্টেন্স ডে’ নামে একটা সংবাদ সম্মেলনে সীমিত রাখা হলো। নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তা আরও বাড়িয়ে দিচ্ছে কিছু উড়ো চিঠি। সামাজিক যোগাযোগ মাধ্যমে জানা যাচ্ছে ভারত-পাকিস্তান ম্যাচে হামলা হতে পারে। আহমেদাবাদের ওই ম্যাচে নিরাপত্তা ব্যবস্থা যে কয়েকগুণ বাড়ানো হবে সন্দেহ নেই। অন্যদিকে খালিস্তান ইস্যুতে একধরনের চাপনউতর চলছে। ক্রিকেট মাতাল দেশের মানুষকে সেটাও খুব একটা স্বস্তিতে রাখেনি। পাঞ্জাবের মোহালিতে কোনো ম্যাচই রাখা হয়নি।

উত্তরের হিমাচল প্রদেশের ধর্মশালায় বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের পর থেকেই সমালোচনার ঝড় বইছে মাঠের কন্ডিশন নিয়ে। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসেইন রীতিমতো অবাক বিশ্বকাপের ভেন্যুর অবস্থা দেখে। সব মিলিয়ে শুরুতেই এবারের বিশ্বকাপ দারুণ সমালোচনার মুখে। শুধু নিরাপত্তা নিয়ে নয়, মাঠ, উইকেট নিয়েও একই অবস্থা। ধর্মশালায় লো স্কোরিং ম্যাচ। চেন্নাইয়ে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের উইকেট একদিনের ক্রিকেটের জন্য মোটেও আদর্শ উইকেট হতে পারে না। সেখানে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচ।
যে ভারতকে বলা হয় ক্রিকেট মাতাল দেশ, সেখানে বিশ্বকাপের ম্যাচে বৈরী হওয়া। মানে গ্যালারিতে দর্শক নেই। এমনকি ভারত-অস্ট্রেলিয়া ম্যাচেও চিপকের গ্যালারি ছিল অনেক ফাঁকা। অথচ আইসিসির এই টুর্নামেন্টের টিকিট অনলাইনে কিনতে গিয়ে অনেকেই দেখেছেন সব টিকিট বিক্রি হয়ে গেছে। তাহলে বিষয়টা কী দাঁড়ালো? সব টিকিট বিক্রি হয়ে গেছে, অথচ গ্যালারিতে দর্শক নেই। আবার গণমাধ্যমে খবর বেরিয়েছে, আহমেদাবাদে প্রথম ম্যাচে স্কুলের ছাত্র-ছাত্রীদের বিনাপয়সায় টিকিট দিয়েও মাঠে আনা যায়নি।

কিন্তু এই ভারতেই আইপিএল ম্যাচে গ্যালারি কানায় কানায় পূর্ণ থাকে। তাহলে আইপিএলের জৌলুসের কাছে বিশ্বকাপের উজ্জ্বলতা ম্লান হতে যাচ্ছে? ক্রিকেটপ্রেমী জনমানসে প্রশ্নটা কিন্তু উঠে পড়ছে। দেখা যাক শুরুর ধাক্কা কাটিয়ে উঠতে পারে কী না আয়োজকরা।

Link copied!