• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

গরমে নিম্ন আদালতে পরতে হবে না কোট-গাউন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১৩, ২০২৩, ০৩:৪৮ পিএম
গরমে নিম্ন আদালতে পরতে হবে না কোট-গাউন

দেশব্যাপী চলমান তীব্র তাপপ্রবাহের কারণে অধস্তন আদালতের বিচারক ও আইনজীবীদের কালো কোট এবং গাউন পরিধান করার আবশ্যকতা নেই বলে বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

শনিবার (১৩ মে) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নির্দেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রোববার (১৪ মে) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী চলমান তীব্র তাপমাত্রার কারণে দেশের বিভিন্ন আইনজীবী সমিতির আবেদনের পরিপ্রেক্ষিতে দেশের প্রধান বিচারপতি সঙ্গে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের আলোচনাক্রমে সিদ্ধান্ত হয় যে, ‘অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত/ট্রাইব্যুনালের বিচারক ও আইনজীবীদের মামলা শুনানিকালে পরিধেয় পোশাক সংক্রান্ত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ২০২১ সালের ২৮ অক্টোবরের বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করে ২০২১ সালের ৩০ মার্চের বিজ্ঞপ্তি পুনর্বহাল করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এমতাবস্থায় দেশের সকল অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত/ট্রাইব্যুনালের বিচারক ও আইনজীবীরা ক্ষেত্রমত সাদা ফুলশার্ট বা সাদা শাড়ি/সালোয়ার কামিজ বা সাদা নেক ব্যান্ড/কালো টাই পরিধান করবেন। এ ক্ষেত্রে কালো কোর্ট এবং গাউন পরিধান করার আবশ্যকতা নেই। এ নির্দেশ ১৪ মে হতে পরবর্তী নির্দেশ প্রদান না করা পর্যন্ত বলবৎ থাকবে।

আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান বলেন, “অধস্তন আদালতের সব জায়গায় শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা নেই। সর্বোচ্চ আদালত ও উচ্চ আদালতের কক্ষগুলো শীতাতপ নিয়ন্ত্রিত। তাই এই সিদ্ধান্ত অধস্তন আদালতের ক্ষেত্রে প্রযোজ্য। সর্বোচ্চ আদালত ও উচ্চ আদালতে মামলা পরিচালনার সময় যে পোশাক আছে তাই থাকবে।”

Link copied!