• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

‘বাংলাদেশকে ৭০০ মিলিয়ন ডলার দিতে চায় বিশ্বব্যাংক’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৪, ০৫:৪৮ পিএম
‘বাংলাদেশকে ৭০০ মিলিয়ন ডলার দিতে চায় বিশ্বব্যাংক’
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি : সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, “বিশ্বব্যাংক বাংলাদেশকে নতুন করে আরও ৭০০ মিলিয়ন ডলার গ্রান্ট এবং সফট লোন দিতে আগ্রহী।”

উগান্ডায় অনুষ্ঠিত ১৯তম ন্যাম সামিট এবং তৃতীয় সাউথ সামিট শেষে দেশে ফিরে মঙ্গলবার (২৩ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, “বাংলাদেশকে নতুনভাবে ৭০০ মিলিয়ন ডলার গ্রান্ট এবং সফট লোন দেওয়ার আগ্রহ জানিয়েছে বিশ্বব্যাংক। এরমধ্যে রোহিঙ্গাদের জন্য ৩১৫ মিলিয়ন ডলার গ্রান্ট, যা ফেরত দিতে হবে না। বাকি ৩৮৫ মিলিয়ন ডলার লোন হিসেবে দেওয়ার আগ্রহ দেখিয়েছে।”

উগান্ডা সফরে দেশটির জমি লিজ নিয়ে তুলা, পামঅয়েল চাষের বিষয়ে আলোচনা হয়েছে। দ্রুত একটি বাণিজ্যিক দল দেশটিতে যেতে পারে। পাশাপাশি আফ্রিকার দেশগুলোতে কৃষিক্ষেত্রে বিনিয়োগের বিষয়ে কথা হয়েছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

হাছান মাহমুদ বলেন, “ন্যাম এবং সাউথ সাউথ সম্মেলনে সব দেশ বাংলাদেশের নতুন সরকারকে অভিনন্দন জানানোর পাশাপাশি একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছে। এসব দেখে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে। এ কারণে বিএনপির রিজভী সাহেব আরও আবোল-তাবোল বলছেন।”

বাংলাদেশ-মিয়ানমার বাণিজ্য আগের অবস্থায় ফেরাতে আলোচনা হয়েছে জানিয়ে হাছান মাহমুদ বলেন, “মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে আগ্রহ দেখিয়েছেন। পাশাপাশি বাংলাদেশ-মিয়ানমারের বাণিজ্য পূর্বের অবস্থায় ফিরিয়ে নিতেও আলোচনা হয়েছে।”  

এসময় মিয়ানমারের স্পেশাল ইনভয় পদটি দ্রুত পূরণের অনুরোধেও আশ্বাস পেয়েছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

Link copied!