• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

দ্বাদশ জাতীয় নির্বাচনে ভোটকক্ষ বাড়ছে ৫৪ হাজার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩, ০৩:৪২ পিএম
দ্বাদশ জাতীয় নির্বাচনে ভোটকক্ষ বাড়ছে ৫৪ হাজার
ছবি : সংগৃহীত

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৫৪ হাজার ভোটকক্ষ বাড়ছে। এতে মোট ভোটকক্ষের সংখ্যা দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৬৬৮টি। একাদশ জাতীয় নির্বাচনে এ সংখ্যা ছিল ২ লাখ ৭ হাজার ৩১৯টি।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে দ্বাদশ জাতীয় নির্বাচন উপলক্ষে খসড়া ভোটকেন্দ্রের তালিকা বিষয়ে তিনি এ তথ্য জানান।

জাহাংগীর আলম বলেন, “সব থেকে বেশি ভোটকক্ষ বেড়েছে কুমিল্লায় ৩০ দশমিক ১৩ শতাংশ এবং সব থেকে কম বেড়েছে ঢাকায় ২১ দশমিক ৮৭ শতাংশ।”

নির্বাচন কমিশন সচিব বলেন, “একাদশের ৪০ হাজার ১৮৩টি কেন্দ্র থেকে বেড়ে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ৩৮০টির মতো হতে পারে। একাদশ সংসদ নির্বাচনের তুলনায় এবার ভোটকেন্দ্র বাড়ছে দুই হাজার ১৯৭টি। তবে ইসির চূড়ান্ত হিসাবে কিছু কম-বেশি হতে পারে।”

জাহাংগীর আলম বলেন, “ইসির ১০টি অঞ্চলের মধ্যে এবার কুমিল্লা অঞ্চলে কেন্দ্র বাড়ছে বেশি। এ অঞ্চলে ১১ দশমিক ২০ শতাংশ বাড়ছে। এ অঞ্চলে একাদশের ৪ হাজার ২৯৪টি কেন্দ্র থেকে বেড়ে ৪ হাজার ৭৭৫টির মতো কেন্দ্র। সবচেয়ে কম বাড়ছে সিলেট অঞ্চলে। সেখানে একাদশের ২ হাজার ৮০৫টি কেন্দ্র থেকে বেড়ে ২ হাজার ৮৬৫ হচ্ছে।”

জাহাংগীর আলম আরও বলেন, “বুধবার (১৬ আগস্ট) প্রকাশিত খসড়া কেন্দ্রের ওপর দাবি-আপত্তির নেওয়ার শেষ তারিখ ৩১ অগস্ট। এসব দাবি-আপত্তি নিষ্পত্তির শেষ তারিখ ১১ সেপ্টেম্বর এবং খসড়া ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করতে হবে ১৭ সেপ্টেম্বর।”

Link copied!