• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ঢাকার যানজট সমস্যা নয়, এটি একটি ‘চ্যালেঞ্জ’ : আতিক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১৫, ২০২৩, ০৬:০১ পিএম
ঢাকার যানজট সমস্যা নয়, এটি একটি ‘চ্যালেঞ্জ’ : আতিক

রাজধানী ঢাকার যানজট মূলত সমস্যা নয়, এটি একটি ‘চ্যালেঞ্জ’ বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

মঙ্গলবার (১৪ মার্চ) দুপুরে ওয়াশিংটন ডিসির বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে দুই দিনের ট্রান্সপোর্টেশন সামিটের প্রথমদিন শেষে তিনি এসব কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, “জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিনই ঢাকায় মানুষ আসছে। যারা অধিকাংশই রিকশাচালক কিংবা হকার হিসেবে কাজ করছেন। তাদের নিয়ন্ত্রণ রীতিমতো একটি চ্যালেঞ্জ, তাই দরকার সমন্বিত ব্যবস্থাপনা।”

মেয়র বলেন, “আমাদের লক্ষ্য মেগাসিটির গণপরিবহন ব্যবস্থার সংকট উত্তরণের উপায় ও জ্বালানি সাশ্রয়ী আগামীর পরিবহন ব্যবস্থা চালু করা। ঢাকায় মেট্রোরেল চালু হয়েছে, বাস রুটে র‌্যাশনালাইজেশনের মাধ্যমে সিটি বাস সার্ভিসকে নিয়মের মধ্যে আনার চেষ্টা চলছে। পরবর্তী ধাপে ঢাকার রাস্তায় জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস নামানোর পরিকল্পনা রয়েছে। মেট্রোরেলের স্টেশনকেন্দ্রিক করিডর ব্যবস্থাপনার জন্য ডিএনসিসিকে প্রায় এক হাজার ৬০০ কোটি টাকার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক।”

তিনি বলেন, “ঢাকা শহরের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে জনসংখ্যা ঘনত্ব। ঢাকার জনসংখ্যার ঘনত্ব চার হাজার ৯০০ বর্গ কিমি। জলবায়ু পরিবর্তনের কারণে ঢাকা শহরে প্রতিদিন প্রায় ২ হাজার মানুষ প্রবেশ করছে। যা মেনটেইন করা বেশ কষ্টকর। ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতায় প্রায় দেড় কোটি মানুষের জন্য মাত্র ৭ শতাংশ রাস্তা রয়েছে। যেখানে দরকার ন্যূনতম ২৫ শতাংশ। ঢাকার রাস্তায় যানবাহনের গড় গতি ঘণ্টায় মাত্র ৬ কিলোমিটার। ফলে উৎপাদনশীলতা হ্রাস পাচ্ছে।”

ঢাকায় বাসের তুলনায় ব্যক্তিগত গাড়ির সংখ্যা ৩৩ গুণ বেশি উল্লেখ করে আতিকুল ইসলাম বলেন, “আমি কিছু স্বল্পমেয়াদি এবং মধ্যমেয়াদি পদক্ষেপ নিয়েছি। আমরা ঢাকার বাস রুটরেশনালাইজেশনে ২৪টি রুটে ২২টি কোম্পানির বাস ৬টি রুটে চলাচল করতে পরিকল্পনা নিয়েছি এবং ইতোমধ্যে ৩টি রুট চলমান রয়েছে। শিগগিরই আরও দুটি রুট চালু হবে। স্বল্পমেয়াদি কর্মপরিকল্পনায় আরও রয়েছে স্কুলবাস চালু, অ্যাপভিত্তিক রাস্তায় কার পার্কিং ইত্যাদি। মিড টার্ম অ্যাকশনের মধ্যে আছে আইসিএম প্রোজেক্ট, ডেডিকেটেড বাস বে তৈরি।”

এ ছাড়া সম্মেলন থেকে অন্তর্ভুক্তিমূলক গণপরিবহন ব্যবস্থপনার জন্য পথচারীবান্ধব ফুটপাত, প্রতিটি সড়কে আলাদা সাইকেল লেন করাসহ বেশ কিছু সুপারিশ উঠে আসে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের  ট্রান্সফর্মিং ট্রান্সপোর্টেশনের ২০তম সম্মেলন উপলক্ষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের নেতৃত্বে একটি দল ওয়াশিংটন ডিসিতে অবস্থান করছে।

Link copied!