• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

‘পরীক্ষায় পাস করলে মিলবে আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৪, ০৪:৩৬ পিএম
‘পরীক্ষায় পাস করলে মিলবে আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি’
কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকলসের সঙ্গে সাক্ষাৎকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ছবি : পিআইডি

পরীক্ষায় পাস করতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের তৃতীয় কিস্তি পাওয়া যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেছেন, “আইএমএফ যেগুলো টার্গেট দিয়েছে, আমরা তো ভালো করছি। বেশিরভাগই সেগুলো বাস্তবায়ন করেছি। এখন মার্চে তারা আবার আসবে এবং দেখবে। এটা তো চলতেই থাকে। আমার তো মনে হচ্ছে দ্বিতীয় ধাপটাও আমরা মিট করব।”

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে বাংলাদেশে আইএমএফের আবাসিক প্রতিনিধি জায়েযন্দু দে এবং বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকলসের সঙ্গে সাক্ষাৎ শেষে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও রাজস্ব আয়ে ঘাটতি ছিল, সে বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে আবুল হাসান মাহমুদ আলী বলেন, “হ্যাঁ, বলেছে যে ওরা যে টার্গেট দিয়েছিল সেগুলো মোটামুটি মিট করেছে। দেখা যাক।”

দেশের দুর্বল ব্যাংকগুলোকে সবল ব্যাংকের সঙ্গে একীভূতকর‌ণের বিষ‌য়ে বাংলাদেশ ব্যাংকের ঘোষণা বাস্তবায়‌নের অগ্রগ‌তির বিষয়ে জানতে চাই‌লে অর্থমন্ত্রী ব‌লেন, “দুর্বল ব্যাংক‌কে সবল ব্যাংকের স‌ঙ্গে একীভূত করা ভালো। এটি হতেই পা‌রে। আইডিয়া তো আছেই। দু-একটি তো একেবারেই কাজ করতে পারছে না, তাদের তো মার্জ করাই ভালো। যারা স্ট্রং তাদের সঙ্গে করা যেতে পারে। উন্নত অর্থনী‌তিতে অহরহ একীভূতকরণ হয়ে থা‌কে।”

আবুল হাসান মাহমুদ আলী বলেন, “যেখানে মুক্ত অর্থনীতি আছে সেসব দেশে তো সবসময় একীভূত হয়। একেবারেই কাজ করছে না তার চেয়ে তো একটি ভালো ব্যাংকের সঙ্গে মার্জ করাই তো ভালো। এটি হলো আইডিয়া। তবে এটি অবশ্যই সম্ভব। তবে এখন পর্যন্ত আমাদের কা‌ছে বাংলাদেশের কোনো ব্যাংকের একীভূতকরণের প্রস্তাব আসেনি। প্রস্তাব আসুক, তারপর দেখা যাবে।”

Link copied!