• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

দেশে ঘন ঘন অগ্নিকাণ্ডের কারণ জানালেন তৌফিক-ই-ইলাহী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩, ০৬:৪৯ পিএম
দেশে ঘন ঘন অগ্নিকাণ্ডের কারণ জানালেন তৌফিক-ই-ইলাহী

দেশে ঘন ঘন অগ্নিকাণ্ডের কারণ জানিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী। তিনি বলেছেন, “গরম বেশি পড়লে বিদ্যুতের তার গরম হয়, তখন ঝুঁকি বাড়ে। সাম্প্রতিক অগ্নিকাণ্ডের জন্য এটাও কারণ হতে পারে।”

সোমবার (১৭ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবে মুজিবনগর দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিদ্যুতের অবস্থা আগের চেয়ে উন্নতি হয়েছে উল্লেখ করে তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, “কিছুদিন আগেও পরিস্থিতি ভালো ছিল না। জ্বালানি সংকটের মধ্যে এখন আর বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করা সম্ভব না। রাজনৈতিক বিরোধ যদি ক্রান্তিকালেও থাকে, তাহলে বুঝতে হবে উদ্দেশ্য ভালো না। চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে এক হয়ে কাজ করতে হবে।”

বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে রাজনীতি না করার আহ্বান জানিয়ে তিনি বলেন, “উন্নয়নশীল দেশে এখন যে সংকট হচ্ছে, তা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলাফল। বর্তমানে যে পরিমাণ এলএনজি আমদানি হচ্ছে তাতে বিদ্যুতের ঘাটতি হওয়ার কথা না। শত প্রতিবন্ধকতা শর্তেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।”

তিনি বলেন, “মুজিবনগর সরকার বাংলাদেশের হাল না ধরলে মুক্তিযুদ্ধের ইতিহাস অন্য রকম হতে পারতো। পাকিস্তানের রাজনৈতিক, অর্থনৈতিক কোনো সমস্যারই সমাধান হয়নি। বাংলাদেশকে শোষণ করে গড়ে ওঠা পাকিস্তান এখন সবদিক থেকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে।”

Link copied!