• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

ভোক্তা অধিকারকে চিনির বাজার মনিটরিংয়ের নির্দেশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ২২, ২০২৩, ০৩:০৯ পিএম
ভোক্তা অধিকারকে চিনির বাজার মনিটরিংয়ের নির্দেশ

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে চিনির বাজার মনিটরিংয়ের নির্দেশ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, “চিনির ওপর যে শুল্কহার নির্ধারণ করা আছে, তা কমানো অথবা ছাড় দেওয়ার বিষয়ে আমরা জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) অনুরোধ করব। এটা করা হলে চিনির দাম কিছুটা কমানো সম্ভব হবে।”

বৃহস্পতিবার (২২ জুন) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ আয়োজিত এক সেমিনার শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ নির্দেশের কথা জানান।

আন্তর্জাতিক বাজারে চিনির দাম বাড়ছেই উল্লেখ করে টিপু মুনশি বলেন, “আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করার জন্য ট্যারিফ কমিশনকে বলা হয়েছে। তারা জানিয়েছে- দেশের চিনির দামের সঙ্গে আন্তর্জাতিক মূল্যের কিছুটা পার্থক্য রয়েছে। তা আমরা সমন্বয় করব।”

এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, “আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম কমানোর সঙ্গে সঙ্গে দেশের বাজারে দাম কমিয়ে দেওয়া হয়েছে এবং হ্রাসকৃত মূল্যে তেল বিক্রি হচ্ছে। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য সাধারণ মানুষের হাতের নাগালে রাখার জন্য প্রাণান্তকর চেষ্টা করছে সরকার। কিন্তু যেসব পণ্য আমদানি করতে হয়, সেগুলোর মূল্য আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে বাজারে বিক্রি করতে হয়।”

তিনি আরও বলেন, “দেশে চিনি ও ভোজ্যতেলের চাহিদার বিপরীতে প্রায় পুরোটাই আমদানি করতে হয়। এই দুই পণ্যের দাম ওঠানামা করে। কারণ আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে দেশের বাজারে তার প্রভাব পড়ে।”

Link copied!