• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সামাজিক সচেতনতাই পারে ডেঙ্গু নিয়ন্ত্রণ রাখতে : আতিক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১৪, ২০২৩, ০৪:৪১ পিএম
সামাজিক সচেতনতাই পারে ডেঙ্গু নিয়ন্ত্রণ রাখতে : আতিক

এডিস মশা সবার জন্যই হুমকি। একমাত্র সামাজিক সচেতনতাই পারে এই ডেঙ্গু পুরোপুরি নিয়ন্ত্রণে রাখতে পারে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বুধবার (১৪ জুন) সকাল সাড়ে এগারোটায় আফতাবনগর-মেরুল প্রধান সড়কে ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে ফুটওভার ব্রিজের নির্মাণকাজের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কোথাও পানি জমতে দেওয়া যাবে না জানিয়ে আতিকুল ইসলাম বলেন, “সিটি করপোরেশন থেকে আমরা সব ধরনের পদক্ষেপ নিচ্ছি। কার্যকরী লার্ভিসাইডিং করছি, অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার করছি। কিন্তু সবার সচেতনতা ছাড়া ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব নয়।”

তিনি বলেন, “এডিসের লার্ভার উৎস পরিত্যক্ত প্লাস্টিকের পাত্র, ডাবের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোডে বাসার ছাদে যাতে পানি জমে না থাকে এই বিষয়ে সচেতন থাকতে হবে।”

আগামী দুই বছরে দুই লাখ গাছ লাগানোর পরিকল্পনা জানিয়ে মেয়র বলেন, “আমারা বৃক্ষরোপণ শুরু করেছি। কোনো জায়গা খালি রাখতে চাই না। ফুটপাতে ছাতিম, বকুল, কাঠ বাদাম, কৃষ্ণচূড়া, সোনালু, সড়কের মিডিয়ানে কাঁটা মেহেদী, রংগন, করবী ও বাগান বিলাস, বামন জারুল, রসকাউ লাগানো হবে। আর আমাদের খালের পাশে বিভিন্ন ধরনের ফলজ গাছ, আম, জাম, কাঁঠাল ও ওষুধি গাছ লাগাব।”

তিনি আরও বলেন, “নগরে কোনো পাখি নাই। আমরা বন বিভাগের সঙ্গে আলাপ আলোচনা করে রসকাউ লাগাচ্ছি। রসকাউ ফলটা পাখিদের জন্য খুবই প্রিয়। ক্লিনিং, গ্রিনিং ও ফিডিং এই তিনটিকে বিবেচনায় নিয়ে গাছ লাগানো হবে।”

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের মুখ্য উপদেষ্টা, বোর্ড অব ডিরেক্টরস প্রফেসর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর ড. এম এম শহিদুল হাসান, বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি সৈয়দ মঞ্জুর এলাহী, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা কাজী জিয়াউল বাসেত, ২১নং ওয়ার্ডের কাউন্সিলর মাসুম গণি, ৩৭নং ওয়ার্ডের কাউন্সিলর মো. জাহাঙ্গীর আলমসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Link copied!