• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুলেল শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২, ০২:০২ পিএম
ফুলেল শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

ফুলেল শ্রদ্ধা, নাটক, কবিতায় জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করেছে সর্বস্তরের মানুষ। বুধবার (১৪ ডিসেম্বর) ভোর থেকে রাজধানীর রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি নিবেদনের মধ্য দিয়ে তাঁদের প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে।

এদিন ধর্ম-বর্ণ, রাজনৈতিক দলের পক্ষ-বিপক্ষ, শ্রেণি-পেশা-নির্বিশেষে বিভিন্ন দল, সংগঠনের প্রতিনিধি ও ব্যক্তিরা শ্রদ্ধা নিবেদন করছেন জাতির শ্রেষ্ঠ সন্তানদের। আর নীরবে কিছুক্ষণ দাঁড়িয়ে স্মরণ করছেন ভয়াল ও নৃশংস সেই হত্যাযজ্ঞের ঘটনা। রাজধানীর পাশাপাশি সারা দেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হচ্ছে।

ভোরে রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শ্রদ্ধা নিবেদনের পর ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, “বুদ্ধিজীবী হত্যাকাণ্ডে জড়িত যারা বিদেশে পলাতক, তাদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে কিছু অগ্রগতি আছে। এ বিষয়ে সরকার খুবই সচেষ্ট। তবে বিদেশে আইনগত কিছু জটিলতা আছে।”

রায়েরবাজারের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযোদ্ধা ও শহীদ বুদ্ধিজীবীদের পরিবারের সদস্যরা। শ্রদ্ধা জানায় বিভিন্ন রাজনৈতিক দল, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়-সংস্থা, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান, পেশাজীবী সংগঠন, শ্রমিক সংগঠন, ছাত্রসংগঠন, স্বেচ্ছাসেবী সংগঠন।

বুদ্ধিজীবীদের তালিকা দ্রুত প্রকাশের দাবি

রায়েরবাজারের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে আসেন শহীদদের পরিবারের সদস্যরা। এ সময় অনেকে আবেগপ্রবণ হয়ে পড়েন। শহীদ বুদ্ধিজীবীদের সন্তানদের সংগঠন প্রজন্ম ৭১-এর ব্যানারে রায়েরবাজার বধ্যভূমিতে আয়োজিত এক মানববন্ধনে অংশ নেন তাঁরা।

সংগঠনের সাধারণ সম্পাদক ও শহীদ কাজী শামসুল হকের সন্তান কাজী সাইফউদ্দীন আব্বাস সংবাদ প্রকাশকে বলেন, শহীদ বুদ্ধিজীবীদের তালিকা এত বছরেও না হওয়া দুঃখজনক, লজ্জার। দ্রুত শহীদ বুদ্ধিজীবীদের সঠিক তালিকা প্রকাশ করা হোক। শহীদ বুদ্ধিজীবীদের চেতনা অসাম্প্রদায়িকতা, ধর্মনিরপেক্ষতা থেকে জাতি অনেকটা দূরে সরে গেছে।

নাটক, কবিতা, প্রতিবাদী সমাবেশ

রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধের শহীদ বেদিতে সকাল থেকে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানাচ্ছেন। ফুলেল শ্রদ্ধার পাশাপাশি নাটক, কবিতা, প্রতিবাদী সমাবেশে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হচ্ছে।

বেদির একপাশে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে কবিতাপাঠ, আবৃত্তি ও দেশের গান পরিবেশন হচ্ছে। বেদি এলাকায় মানববন্ধন করেছে সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় কমিটি।

বুদ্ধিজীবী হত্যা নিয়ে নির্মিত ‘কাদা মাখা মাইক্রোবাস’ শীর্ষক নাটক স্মৃতিসৌধে প্রদর্শন করেন চট্টগ্রামভিত্তিক জয়বাংলা থিয়েটারের সদস্যরা। 
নাটকের নির্দেশক সাহিদ শিসু বলেন, “২০১৫ সাল থেকে নিয়মিত আমরা এখানে এই নাটক প্রদর্শন করছি। নাটকে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানানোর পাশাপাশি তাঁদের ত্যাগের কথা তুলে ধরা হয়েছে।”

২৬ মার্চের শহীদদের তালিকা প্রকাশ

আগামী বছরের ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের মধ্যেই শহীদ বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বুধবার রায়েরবাজারে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

Link copied!