• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

পূর্বাচলের রক্ষণাবেক্ষণের জন্য স্বতন্ত্র কর্তৃপক্ষ চায় রাজউক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২, ১০:০০ পিএম
পূর্বাচলের রক্ষণাবেক্ষণের জন্য স্বতন্ত্র কর্তৃপক্ষ চায় রাজউক

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) পূর্বাচলের রক্ষণাবেক্ষণের সুবিধা এবং আলাদা প্রাতিষ্ঠানিক কাঠামো গঠনে স্বতন্ত্র কর্তৃপক্ষ চায়। এক্ষেত্রে তারা সিটি করপোরেশন গঠনের পক্ষে মত দিয়েছে। সংস্থাটি এ সংক্রান্ত একটি প্রস্তাবনা গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে পাঠালে মন্ত্রণালয় যৌক্তিকতাসহ নতুন করে প্রস্তাব দেওয়ার জন্য সংস্থাটিকে নির্দেশনা দিয়েছে।

মঙ্গলবার (২২ নভেম্বর) জাতীয় সংসদের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে রাজউক থেকে পূর্বাচলে ৩০০ প্লট মালিকদের গৃহ নির্মাণের অনুমোদন দেওয়া হয়েছে বলে জানা গেছে। মঙ্গলবারের বৈঠকে রাজউকের পক্ষ থেকে পূর্বাচল প্রকল্প নিয়ে এ সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করা হয়।

রাজধানীর ওপর থেকে জনসংখ্যার চাপ কমাতে সরকার নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও গাজীপুরের কালীগঞ্জের ছয় হাজার ১৫০ একর জমি নিয়ে ১৯৯৫ সালে পূর্বাচল নতুন শহর গড়ে তোলার প্রকল্প হাতে নেয়। প্রকল্প শেষ হওয়ার কথা ছিল ২০১৩ সালের ডিসেম্বরে। পরে পাঁচ বার নকশা পরিবর্তন এবং আট বার মেয়াদ বাড়ালেও এখনো প্রকল্পের কাজ শেষ হয়নি। প্রকল্পের মেয়াদ কয়েক দফা বাড়িয়ে আগামী ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এখানে ৩০টি সেক্টরে ২৬ হাজার প্লটে ২৬ হাজার আবাসিক ভবন গড়ে ওঠার কথা।

প্রতিবেদনে বলা হয়, রাজউকের পক্ষ থেকে প্রস্তাবটি গত বছরের ডিসেম্বর মাসে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। পরে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মন্ত্রণালয়ের পক্ষ থেকে রাজউকে প্রস্তাবের যৌক্তিকতাসহ পুনরায় পাঠানোর জন্য নির্দেশনা দেওয়া হয়। নতুন প্রস্তাবনায় রাজউক আলাদা একটি সিটি করপোরেশন গঠনের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানোর বিষয়টি বিবেচনা করছে।

এতে আরও বলা হয়েছে— পূর্বাচল প্রকল্পের রক্ষণাবেক্ষণের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আওতাধীন ঢাকা উত্তর বা দক্ষিণ সিটি করপোরেশনের সাংগঠনিক কাঠামো অনুযায়ী, আলাদা সিটি করপোরেশন গঠনের প্রস্তাব ও অন্তর্বর্তীকালীন সময়ে পূর্বাচলের রক্ষণাবেক্ষণের কাজটি রাজউকের সাংগঠনিক কাঠামোর অধীনে নিজস্ব জনবলে বাস্তবায়ন করার প্রস্তাব মন্ত্রণালয়ের পাঠাবে রাজউক। 

Link copied!