• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

রাষ্ট্রপতি ‘পদ’ লাভজনক নয় : ইসি আলমগীর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৩, ০৬:৪৪ পিএম
রাষ্ট্রপতি ‘পদ’ লাভজনক নয় : ইসি আলমগীর

রাষ্ট্রপতি পদ নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। তিনি বলেছেন, “রাষ্ট্রপতি পদটি লাভজনক নয়। তাই সাবেক দুর্নীতি দমন কমিশনার মো. সাহাবুদ্দিনের রাষ্ট্রপতি পদে আসীন হতে কোনো বাধা নেই।”

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) নির্বাচন ভবনে নিজ দপ্তরে তিনি এসব কথা বলেন।

আইনে আছে যে, দুদক কমিশনাররা লাভজনক কোনো পদে যেতে পারেন না। রাষ্ট্রপতি পদ লাভজনক, নাকি লাভজনক নয়, এটি নিয়ে একটি প্রশ্ন তৈরি হয়েছে। নির্বাচন কমিশনের ব্যাখ্যাটি কী- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, “দুদকের আইনে বলা আছে যে, কমিশনাররা লাভজনক পদে যেতে পারবেন না। কিন্তু আপনারা জানবেন যে, নির্বাচন কমিশন যখন এটি করেছে, তখন আইন-কানুন জেনেই এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। বিচারপতি সাহাবুদ্দীন যখন রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত হয়েছিলেন, তখন এ নিয়ে কোর্টে একটি মামলা হয়েছিল। কারণ বিচারপতির ক্ষেত্রেও একই আইন যে, তারা লাভজনক পদে যেতে পারবেন না।”

ইসি আলমগীর বলেন, “ওই মামলায় হাইকোর্ট একটি রায় দিয়েছিলেন। সেখানে হাইকোর্ট বলে দিয়েছেন যে, না, এতে কোনো বাধা নেই এবং সেই আদেশের বিরুদ্ধে কোনো আপিলও হয়নি। যেহেতু আমাদের সামনে উচ্চ আদালতের একটি সুনির্দিষ্ট উদাহরণ রয়েছে যে, মহামান্য রাষ্ট্রপতির পদকে লাভজনক পদ বলা যাবে না এবং ওই রায়ে বলা আছে, লাভজনক পদ বলতে বুঝাবে প্রজাতন্ত্রের যারা কর্মকর্তা-কর্মচারী তাদের, অতএব এটি তার (মো. সাহাবুদ্দিন) জন্য প্রযোজ্য নয়। তার রাষ্ট্রপতি পদে আসীন হতে আইনগত কোনো বাধা নেই।”

আরেক প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, “লাভজনক পদের বিষয়ে একেবারে স্পষ্টভাবে বলা আছে যে, লাভজনক পদ বলতে কী বুঝায়, যদিও তালিকা দেওয়া নেই, তবে লাভজনক পদের ক্ষেত্রে বলা আছে যে, প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত এবং কোনো প্রতিষ্ঠানে যদি সরকারের ৫০ ভাগের অধিক অর্থ থাকে, তাহলে সেই পদে নিয়োগকে বলা হবে লাভজনক পদ। তো এখানে রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী বা মন্ত্রী, তারা কিন্তু প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত কোনো কর্মকর্তা-কর্মচারী নন। এগুলো সাংবিধানিক পদ।”

তিনি আরও বলেন, “যেহেতু সাংবিধানিক পদ, সেহেতু লাভজনক পদের ডেফিনেশনে (সংজ্ঞা) তারা পড়েন না। আর যেহেতু এটি নিয়ে একটি মামলা হয়েছিল এবং আমাদের আইন যা বলে তা হলো, হাইকোর্ট বা আপিল বিভাগের যদি কোনো রায় থাকে, সেই রায় আইন হিসেবে গ্রহণ করা হবে। যেহেতু বিচারপতি সাহাবুদ্দীন রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার সময় মামলা হয়, তখন এই মামলাটি খারিজ হয়ে গিয়েছিল, আদালত স্পষ্টভাবে জানিয়েছেন মহামান্য রাষ্ট্রপতির পদটি লাভজনক পদ নয়। এটি সাংবিধানিক পদ। অতএব এটি তার জন্য প্রযোজ্য হবে না।”
 

Link copied!