• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
বঙ্গবাজারে আগুন

মোবাইলে ছবি তুলতে ব্যস্ত উৎসুক জনতা!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৩, ১০:৫২ এএম
মোবাইলে ছবি তুলতে ব্যস্ত উৎসুক জনতা!

রাজধানীর বঙ্গবাজারে মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে আগুন লাগার ঘটনা ঘটে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিটের পাশাপাশি কাজ করছে সেনা, নৌ ও বিমান বাহিনীর সাহায্যকারী দল। যোগ দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) একটি দলও।

এরপরও ভয়াবহ এই আগুন নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে। এর মধ্যে বাড়তি বিড়ম্বনা হিসেবে যুক্ত হয়েছে উৎসুক জনতার ভিড়। জনতার ভিড়ে আগুন নিয়ন্ত্রণে কিছুটা বেগ পেতে হচ্ছে ফায়ার সার্ভিসকে। ঘটনাস্থলে উপস্থিত শত শত মানুষ আগুন নিয়ন্ত্রণে কোনো ধরনের সহায়তা না করে মুঠো ফোনে ভিডিও ধারণে ব্যস্ত।

ফায়ার সার্ভিসের কর্মকর্তা জানিয়েছেন, উৎসুক জনতার জন্য কাজ করা আরও কঠিন হয়ে পড়েছে। তাদের কারণে দোকানিরা তাদের মালামালও সরাতে পারছেন না।

বঙ্গবাজার এবং আশপাশে হাজারো উৎসুক জনতার ভিড় ঠেলে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছে জরুরি বিভাগ।

এ পরিস্থিতিতে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি না করে দূরে অবস্থান করতে স্থানীয় মসজিদের মাইক ছাড়াও বিভিন্ন হ্যান্ড মাইকে অনুরোধ জানানো হয়। কিন্তু বারবার মাইকে বলার পরও কারও মধ্যে কোনো ভ্রুক্ষেপ দেখা যায়নি। যে যার মত সড়কে অবস্থান করে নিজেদের মোবাইলে ছবি তুলতে ব্যস্ত উৎসুক মানুষ।

 ঘটনাস্থালে একজনকে বলতে শোনা যায়, “আল্লাহর ওয়াস্তে ভিডিও না করে পানির ব্যবস্থা করুন।”

ফায়ার সার্ভিসের একজন সদস্য গণমাধ্যমকে বলেন, “আগুন নিয়ন্ত্রণে উৎসুক জনতার প্রতিবন্ধকতার কারণে বেশ বেগ পেতে হচ্ছে। কোথাও কোনো ঘটনা ঘটলেই উৎসুক জনতার উপস্থিতি বেশ লক্ষ্য করে থাকি আমরা। তবে আইনশৃঙ্খলা বাহিনী তাদেরকে সরিয়ে দিতে কাজ করছে।”

পুলিশ বলছে, ফায়ার সার্ভিসের কাজের গতিশীলতা ঠিক রাখতে ও সড়কে কোনো ধরনের প্রতিবন্ধকতা যেন না হয়, সেজন্য স্থানীয় থানা পুলিশ কাজ করছে। পুলিশ কিছুক্ষণ পরপর সড়কে অবস্থানরত উৎসুক জনতাদের সরিয়ে দিলেও তারা আবারও ঘটনাস্থলের সামনের দিকে জড়ো হচ্ছে।

এদিকে তবে বাতাসের কারণে আগুন আরও ছড়িয়ে পড়ছে। এই আগুন আশেপাশের আরও চারটি মার্কেটে ছড়িয়ে পড়েছে। বঙ্গবাজার মার্কেট, ইসলামিয়া মার্কেট, বঙ্গ ১০ কোটি মার্কেট, আদর্শ মার্কেট- এই চারটি মার্কেট এক জায়গায় হওয়ায় মূলত সবগুলোকেই লোকজন বঙ্গবাজার মার্কেট হিসেবে ডেকে থাকেন। এই চারটি মার্কেটে প্রায় তিন হাজার দোকান রয়েছে বলে ব্যবসায়ীরা জানান। নানা রকম কাপড় থাকায় আগুনের তীব্রতা বাড়ছে।

সরেজমিনে দেখা যায়, বঙ্গবাজার মার্কেট ছাড়াও রাস্তার উল্টো পাশে একটি মার্কেটে আগুন ছড়িয়ে পড়েছে। বঙ্গবাজারে আগুনের তীব্রতার কারণে সড়কে রাখা ফায়ার সার্ভিসের গাড়িগুলো দূরে সরিয়ে ফেলতে হয়েছে। দূরে থাকা গাড়িগুলো থেকে পাইপ সংযোগ দিয়ে পানি নিক্ষেপ করতে দেখা যায় ফায়ার সার্ভিস কর্মীদের। আগুনের কারণে ধোঁয়ার কুণ্ডলীতে ছেয়ে গেছে বঙ্গবাজারের আকাশ। ভয়াবহ এ আগুনের কারণে প্রচণ্ড তাপ অনুভূত হচ্ছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের কর্মীরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

Link copied!