• ঢাকা
  • বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘এবার জনগণের বাজেট হবে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪, ০৭:৫০ পিএম
‘এবার জনগণের বাজেট হবে’
পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহিদুজ্জামান সরকার। ফাইল ফটো

সরকার ২০১৪-২৫ অর্থবছরে ৮ লাখ কোটি টাকার বাজেট প্রণয়ন করতে যাচ্ছে বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহিদুজ্জামান সরকার। তিনি বলেছেন, “হতাশার কিছু নেই, এবার জনগণের বাজেট হবে। আমরা এক লাখ কোটি টাকার বাজেট দিয়ে শুরু করেছিলাম। এবার ইনশাআল্লাহ, ৮ লাখ কোটি টাকার বাজেট করব।”

মঙ্গলবার (২ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্ট (র‍্যাপিড) আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

শহিদুজ্জামান সরকার বলেন, “বাজেট শুধু ভোটের সংখ্যা নয়, মোট আয়-ব্যয়ের হিসাবও নয়। বাজেট প্রণীত হয় কয়েকটি বিষয় নিয়ে। প্রথম বিষয়টি থাকে একটি সরকারের রাজনৈতিক অভিলাষ, রাজনৈতিক অঙ্গীকার ও মানুষের প্রতি সরকারের যে দায়বদ্ধতা তার ওপর। প্রতিটা সরকারের একটা পলিটিক্যাল অ্যাজেন্ডা থাকে। সেই অ্যাজেন্ডাকে অর্থনৈতিকভাবে মানুষের কল্যাণে ব্যবহার করার জন্য নিয়মতান্ত্রিকভাবে বাজেট দিতে হয়।”

একটা প্রকল্প যথাসময়ে বাস্তবায়ন না হলে দু-মুখো সমস্যা হয় বলে উল্লেখ করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী। তিনি বলেন, “একটা আমাদের ইউটিলিটি লেভেলের সমস্যা হয়, আরেকটা আমাদের সম্পদের দায় বেড়ে যায়। এই দুটোই আমাদের জন্য ক্ষতিকর। এই ব্যাপারে আমাদের মন্ত্রণালয় সতর্ক আছে, প্রকল্পগুলো যেন বাস্তবসম্মত হয় এবং দ্রুত সমাপ্ত হয়।”

শহিদুজ্জামান সরকার আরও বলেন, “কোনো কোনো জায়গায় আমাদের সীমাবদ্ধতা হয়ত আছে। তবে এর সঙ্গে আমাদের অর্জনগুলোকেও বিবেচনা করতে হবে। আমাদের জীবনযাত্রার মান বেড়েছে, মানুষের চাহিদার ধরন বেড়েছে। এক সময় মানুষের ভাত-কাপড়ের দাবি ছিল। এখন মানুষ সুন্দর জীবনযাপনের দাবি করে। এগুলো কিন্তু আমাদের অর্জন। এগুলোর জন্য সরকার কাজ করে যাচ্ছে।”

Link copied!