• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

প্রতি বছর বেতন বাড়ানোর কিছু নেই : শ্রম সচিব


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২৩, ০৭:৫১ পিএম
প্রতি বছর বেতন বাড়ানোর কিছু নেই : শ্রম সচিব
শ্রম সচিব মো. এহছানে এলাহী। ফাইল ফটো

প্রতি বছর শ্রমিকদের বেতন বাড়ানোর কিছু নেই বলে মন্তব্য করেছেন শ্রম সচিব মো. এহছানে এলাহী।

রোববার (৩১ ডিসেম্বর) বিআইএসআইএস অডিটরিয়ামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ আয়োজিত এক সেমিনারে শ্রম সচিব এসব কথা বলেন।

এহছানে এলাহী বলেন, “অনেকেই প্রতি বছর শ্রমিকদের বেতন বাড়ানোর কথা বলেন। তবে ন্যূনতম যে বেতন কাঠামো ঠিক করে দেওয়া হয়, সেটির সঙ্গে প্রতি বছর ৫ শতাংশ ইনক্রিমেন্ট যোগ হয়। এতে করে নতুন প্রতি বছর বেতন বাড়ানোর কিছু নেই। পাঁচ বছর পর পর এটি রিভিউ করা হয়।”

চলতি বছর গার্মেন্টস শ্রমিকদের নির্ধারিত বেতন কাঠামো সবাইকে নিয়েই তৈরি করা হয়েছে উল্লেখ করে শ্রম সচিব বলেন, “৬ সদস্যের কমিটিতে শ্রমিকদের প্রতিনিধি ও মালিকদের প্রতিনিধিরা ছিলেন। সবার সঙ্গে আলোচনা করে এটি নির্ধারণ করা হয়েছে।”

এহছানে এলাহী বলেন, “বাংলাদেশ ১৯৭২ সাল থেকে আইএলওর সদস্য। প্রতি বছর সংগঠনটি দেশের শ্রমনীতি পর্যবেক্ষণ করে। আমাদের এখানে লুকানোর কিছু নেই। আইএলওর সব কাঠামো মেনেই আমাদের শ্রমনীতি তৈরি করা হয়েছে।”

দেশের গার্মেন্টসখাত থেকে শুরু করে আরও ৭টি খাতকে শিশুশ্রমমুক্ত করা হয়েছে জানিয়ে শ্রম সচিব বলেন, এসব কিছু আইএলওর নীতি মেনে করা হয়েছে।

এহছানে এলাহী আরও বলেন, আমাদের কোনো জাতীয় ন্যূনতম মজুরি বোর্ড নেই। তাই মজুরি বোর্ড গঠনে সিন্ধান্ত নেওয়া হয়েছে। ইতোমধ্যে এ সংক্রান্ত কমিটি গঠন করা হয়েছে।

Link copied!