• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জ্বিলকদ ১৪৪৫

ব্রিফকেস যেভাবে বাজেটের প্রতীক হয়ে গেল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১, ২০২৩, ১১:৪৬ এএম
ব্রিফকেস যেভাবে বাজেটের প্রতীক হয়ে গেল

আজ ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এরই মধ্যে লাল ব্রিফকেস নিয়ে সংসদ ভবনে পৌঁছেছেন তিনি। বৃহস্পতিবার বেলা ৩টায় আনুষ্ঠানিকভাবে বাজেট পেশ করবেন তিনি।

বাজেট এলেই আলোচনায় আসে অর্থমন্ত্রীর হাতে থাকা লাল ব্রিফকেস। কিন্তু লাল ব্রিফকেসেই কেন বহন করতে হয় বাজেটের নথি? দেশ স্মার্ট হয়েছে, তবু লাল ব্রিফকেসের ঐতিহ্য ধরে রেখেছেন অর্থমন্ত্রী।

জানা যায়, ব্রিফকেসে বাজেটের নথি বহনের প্রচলন শুরু হয় ইংল্যান্ডে, ১৮ শতকে। শিল্প বিপ্লবের পর যখন ইংল্যান্ডের অর্থনীতি বড় হতে থাকে তখন সে দেশের অর্থমন্ত্রী ব্রিফকেসে বাজেট বক্তৃতা নিয়ে আসতেন।

জানা যায়, ১৮৬০ সালে ব্রিটেনের বাজেটপ্রধান উইলিয়াম ই গ্ল্যাডস্টোন লাল একটি স্যুটকেসে করে বাজেটসংক্রান্ত নথি নিয়ে আসেন। সেই স্যুটকেসের ওপর সোনা দিয়ে রানির মুখের আদলের ছাপ দেওয়া ছিল।

বাজেট শব্দটি এসেছে পুরোনো ফরাসি শব্দ ‘ব্যুজেট (বোগেট)’ থেকে। ব্যুজেটের অর্থ হলো, থলে বা ব্যাগ। অতীতে থলেতে ভরে দেশের আয়-ব্যয়ের হিসাব আইনসভা বা সংসদে আনা হতো বলে একে ‘বাজেট’ নামে অভিহিত করা হয়।

রেওয়াজ অনুযায়ী ‘লাল ব্রিফকেস’ হাতে বাজেট উত্থাপন করতে সংসদে ঢোকেন অর্থমন্ত্রী। তবে এই ব্রিফকেসের রং লাল ছিল না সব সময়। সময়ের সঙ্গে তা বদলেছে। আসলে রং যা-ই হোক না কেন, এই ব্রিফকেসকেই ধরা হয় বাজেটের প্রতীক।

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ২০২১ সালে ব্রিফকেসের প্রথা ভেঙে লাল মোড়কে মোড়ানো ট্যাবলেট নিয়ে সংসদে প্রবেশ করেন। কাগজপত্র ছাড়া ট্যাবলেট থেকে বাজেট বক্তৃতা পাঠ করেন তিনি।

Link copied!