• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
নতুন কৃচ্ছ্রতা নীতি

সরকারি কর্মকর্তাদের ভ্রমণ ও গাড়ি কেনা বন্ধ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৩, ২০২৩, ০৪:৫৬ পিএম
সরকারি কর্মকর্তাদের ভ্রমণ ও গাড়ি কেনা বন্ধ

বিদ্যুৎ ও জ্বালানি খাতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ২০ থেকে ২৫ শতাংশ সাশ্রয়ের নির্দেশনা দিয়েছে সরকার।

এজন্য নতুন কৃচ্ছ্রতা নীতি হিসেবে সরকারি দপ্তরে নতুন গাড়ি ক্রয় এবং ভ্রমণেও নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। তবে ভ্রমণের ক্ষেত্রে বিদেশি অর্থায়ন থাকলে সেটি করা যাবে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়।

গতকাল রোববার (২ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের জারি করা একটি সার্কুলার অনুসারে ব্যয় হ্রাস এবং বাজেটে চাপ কমানোর লক্ষ্যে নতুন এই কৃচ্ছ্রতা নীতি এনেছে সরকার।

২০২৩-২৪ অর্থবছরে দেশের সব মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর, দপ্তর, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত, সংস্থা, করপোরেশন, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি এবং আর্থিক প্রতিষ্ঠানের জন্য এই নতুন নীতি কার্যকর হবে।

ওই সার্কুলারে আরও জানানো হয়েছে, ভুমি অধিগ্রহণ খাতে বরাদ্ধকৃত অর্থ ব্যয় করা যাবে না। বিদ্যুৎ খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৭৫ শতাংশ ব্যয় করা যাবে।

এ ছাড়া গ্যাস ও জ্বালানি খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৮০ শতাংশ ব্যয় করা যাবে বলে জানিয়েছে সরকার। এর আগে সরকারি ব্যয় কমাতে ২০২২-২৩ অর্থবছরের শুরুতেও যানবাহন, বিদেশ ভ্রমণসহ আরও কয়েকটি খাতে ব্যয় স্থগিত করা হয়েছিল।

অর্থ মন্ত্রণালয়ের সার্কুলারে আরও জানা গেছে, বিদেশি কোনো সরকার বা প্রতিষ্ঠান বা উন্নয়ন সহযোগিদের আমন্ত্রণে বিদেশি প্রশিক্ষণে সরকারি কর্মকর্তারা ভ্রমণে যেতে পারবেন।

এ ক্ষেত্রে ভ্রমণের অর্থায়ন করতে হবে আয়োজক প্রতিষ্ঠানকেই। আবার বিভিন্ন উন্নয়ন সহযোগি সংস্থা, বা দেশ থেকে দেওয়া স্কলারশিপ, ফেলোশিপের আওতায় বিদেশি অর্থায়নে মাস্টার্স ও পিএইচডি কোর্সে অধ্যয়ন করতে যেতে পারবেন সরকারি কর্মকর্তারা।

 

 

Link copied!