• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

হানাহানিমুক্ত পৃথিবীর প্রত্যাশায় মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৩, ১০:৪৫ এএম

নানান উৎকণ্ঠাকে পাশ কাটিয়ে আড়ম্বর ও উচ্ছ্বাসের সঙ্গে নতুন বছরকে স্বাগত জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা ইনস্টিটিউটের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। পৃথিবীতে হানাহানি ও যুদ্ধবিধ্বস্ত পৃথিবী থেকে উত্তরণের কামনা ছিল আয়োজকদের প্রত্যাশা।

শুক্রবার (১৪ এপ্রিল) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। মঙ্গল শোভাযাত্রা শাহবাগ মোড় হয়ে পুনরায় চারুকলা অনুষদে গিয়ে শেষ হয়।

প্রতিবারের মতো মঙ্গল শোভাযাত্রায় নিরাপত্তার কড়াকড়ি থাকলেও তারুণ্যের উচ্ছ্বাসের কমতি ছিল না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি প্রবেশমুখে ছিল পুলিশের চেকপোস্ট। এ ছাড়া বিশ্ববিদ্যালয়জুড়ে ছিল পুলিশ, র‍্যাব, সোয়াতসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল।

ঢাকঢোলের বাদ্য আর তালে তালে সব শ্রেণি-পেশার মানুষের ছন্দোবদ্ধ নৃত্যে আনন্দ-উৎসবমুখর হয়ে ওঠে শোভাযাত্রা। বাংলাদেশে কাজ করেন এমন অনেক বিদেশি বর্ণিল পোশাকে শোভাযাত্রায় অংশ নেন।

শোভাযাত্রার অগ্রভাগে ছিল পুলিশের সোয়াত টিম, এরপর মোটরসাইকেলে র‍্যাবের একটি দল। তাদের পেছনে ছিল ডিএমপি পুলিশের একটি দল। এরপর ছিলেন সাদাপোশাকে পুলিশ ও ডিবির সদস্যরা। এ ছাড়া ড্রোন উড়িয়ে পুলিশ এবং ডিবির সদস্যরা সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখছেন। তাদের পেছনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, চারুকলা অনুষদের ডিন নিসার হোসেনের নেতৃত্বে শোভাযাত্রায় অংশ নেন সর্বস্তরের মানুষ।

Link copied!