• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

৬ বছরে এক কোটির বেশি টাকা জরিমানা করেছে ফায়ার সার্ভিস


বিজন কুমার
প্রকাশিত: মার্চ ৬, ২০২৪, ০৯:৫৩ পিএম
৬ বছরে এক কোটির বেশি টাকা জরিমানা করেছে ফায়ার সার্ভিস

রাজধানীর বেইলি রোডে অগ্নিকাণ্ডের পর ঝুঁকিপূর্ণ বিবেচনায় বেশ কয়েকটি ভবন সিলগালা করা হয়েছে। মর্মান্তিক ঘটনার পর সজাগ হয় বলে অভিযোগ করছেন নগরবাসী। কিন্তু ফায়ার সার্ভিসের সূত্র বলছে, এর আগেও ঝুঁকিপূর্ণ বিবেচনায় অভিযান পরিচালনা হয়েছে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের হিসাব অনুযায়ী, ২০১৯-২৪ সাল পর্যন্ত মোট ৩১৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। এতে জরিমানা করা হয়েছে এক কোটি ৮৬ লাখ ৮০ হাজার ১০০ টাকা।

দপ্তরটির ২০২৩ সালের জরিপে উঠে এসেছে, মার্কেট, সুপার মার্কেট ও শপিংমল মিলিয়ে অধিক ঝুঁকিপূর্ণ ভবনের সংখ্যা ৯টি, মাঝারি ঝুঁকিপূর্ণ ১৪টি এবং ঝুঁকিপূর্ণ ৩৫টি।

দপ্তরটির হিসাব বলছে, ২০১৯ সালে ১৬১টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৬৩ লাখ ৭৯ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। একইভাবে ২০২০ সালে ৬০টিতে ১০ লাখ ৮৩ হাজার ১০০, ২০২১ সালে ছয়টিতে ৩৭ হাজার, ২০২২ সালে ২৬টিতে ৪৬ হাজার, ২০২৩ সালে ৮৩টিতে ১৬ লাখ ৩৬ হাজার ৫০০ এবং ২০২৪ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে ৪৫টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৯৪ লাখ ৯৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযোগ করে সোহেল রানা নামের রাজধানীর এক বাসিন্দা বলেন, “বাংলাদেশে অগ্নিকাণ্ড প্রায়-ই হচ্ছে। ঘটনার পর অভিযানের তোড়জোড় থাকে, পরে আর খবর থাকে না। আগুনে যারা স্বজন হারিয়েছেন, তারাই তার কষ্ট বুঝছেন। এখন হাজারো রেস্তোরাঁ বন্ধ করে দিলেও তাদের ফেরত পাওয়া যাবে না। এগুলো আগেই দেখার দরকার ছিল।”

রাহাত নামের আরেক এক ব্যক্তি বলেন, “রমজানের পর এই অভিযান থাকলেই হয়। মনে হয় না রমজানের পর দেখা যাবে। সব ভুলে যাবে।”

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদর দপ্তরের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম বলেন, “প্রথমে পরিদর্শন করে ঝুঁকিপূর্ণ বিবেচনা করা হয়।  এরপর প্রথমে নোটিশ এবং পরে নাম তাদের বিরুদ্ধে মামলা করা হয়।  বর্তমানে মামলা বন্ধ রয়েছে। নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করা হচ্ছে।”

Link copied!