• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

দেশে সংকট থাকলেও তা কাটিয়ে উঠছে : অর্থমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ০৩:৩৩ পিএম
দেশে সংকট থাকলেও তা কাটিয়ে উঠছে : অর্থমন্ত্রী
আর্নড হেমলিয়ারসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ছবি : পিআইডি

দেশে সংকট থাকলেও তা কাটিয়ে উঠছে, ধীরে ধীরে উন্নতি হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেছেন, “আমরা কোনো নিদিষ্ট দেশের ওপর নির্ভরশীল নই। কিন্তু আমরা সবার সঙ্গে পরামর্শ করে কাজ করি। আইডিয়া নিই, বড় করি। আর্থিকভাবে বিভিন্ন পার্টনার আমাদের সহায়তা করে।”  

সোমবার (১২ ফেব্রুয়ারি) সকালে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে নিজ দপ্তরে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রতিনিধি, ফ্রান্স সরকারের জলবায়ুবিষয়ক বিশেষ দূত স্টিফেন ক্রোজা ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (আইএফডি) কান্ট্রি ডিরেক্টর আর্নড হেমলিয়ারসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ কখনো দেউ‌লিয়া হবে না জা‌নিয়ে আবুল হাসান মাহমুদ আলী “রিজার্ভ সংকট থাকলেও বাংলাদেশ তা কাটিয়ে উঠছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ঊর্ধ্বমুখী। বাংলাদেশ যে সম্ভাবনার দেশ, আমরা সেই ট্র্যাকেই ফিরে এসেছি।”

অর্থমন্ত্রী বলেন, “একটি প্রশ্ন অনেকেই বলেন যে বাংলাদেশ কি দেউলয়া হয়ে গেল? না, বাংলাদেশ কোথায় দেউলিয়া। এত বড় একটা দেশ দেউলিয়া হতে পারে না। আমাদের রিজার্ভ উন্নতি করছে। সংকট অন গোয়িং। সংকট আছে। কিন্তু আমরা সেটাকে ওভারকাম করছি।”

আবুল হাসান মাহমুদ আলী বলেন, “বাংলাদেশে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (আইএফডি) কার্যক্রম চালু আছে। তারা নতুন নতুন আইডিয়া নিয়ে আসছে, সেগুলো নিয়েই আলোচনা হয়েছে।”  

এডিবি ও ফ্রান্সের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে কী আলোচনা হয়েছে, জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, “বাংলাদেশ তো এখন ভালো করছে। তবে আমরা সমস্যা থেকে একেবারে বের হয়ে গেছি, তা কিন্তু নয়।”

Link copied!