• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

গৃহস্থালির শ্রম যুক্ত হচ্ছে জিডিপিতে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ০৭:০৭ পিএম
গৃহস্থালির শ্রম যুক্ত হচ্ছে জিডিপিতে

গৃহস্থালিতে নারীর মজুরিবিহীন শ্রমের মূল্যায়ন এবার হতে যাচ্ছে। এতদিন ধরে উপেক্ষিত এই শ্রমের আর্থিক মূল্য মোট দেশজ উৎপাদনের (জিডিপি) হিসাবে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১১ এপ্রিল) একনেক সভায় তিনি এই নির্দেশ দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এম এ মান্নান বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, মহিলাদের অবদান আন্ডার রিপোর্টেড। গত সভায়ও তিনি আমাকে নির্দেশনা দিয়েছিলেন যে এটা আমাদের (জিডিপিতে) অন্তর্ভুক্ত করার জন্য।”

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, “বাংলাদেশে গৃহস্থালিতে মজুরিবিহীন যে শ্রম যায়, তার প্রায় পুরোটাতেই অবদান নারীর। তবে জাতীয় অর্থনীতিতে এর অবদান উপেক্ষিত রয়েছে বলে বিভিন্ন নারী সংগঠন তা জিডিপিতে অন্তর্ভুক্তির দাবি জানিয়ে আসছে। ঘরের কাজের আর্থিক মূল্যায়ন আগামী ২০২৪-২৫ অর্থবছর থেকে জিডিপিতে যুক্ত করতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোকে (বিবিএস) নির্দেশনা দেওয়া হয়েছে।”

এম এ মান্নান আরও বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী তার ভাষায় বলছিলেন, এটা এমন এক চাকরি, যার কোনো কর্মঘণ্টা নেই, বিশ্রাম নেই, ছুটি নেই, বেতন নেই, পেনশন নেই।”

পরিকল্পনামন্ত্রী বলেন, “মায়ের ভালবাসার মূল্যায়ন করা তো সম্ভব নয়। কিন্তু মায়ের রান্না, ধান বানা, পানি গরম, কাপড় ধোয়া এইগুলোর তো মূল্যায়ন করা সম্ভব।”

“বিবিএসকে অলরেডি নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে এম এ মান্নান বলেন, এবারেরটা তো (২০২৩-২৪ অর্থবছরের বাজেট) অলরেডি অনেক কিছু হয়ে গেছে, বেশি কিছু করতে পারব না। এর পরবর্তী (২০২৪-২৫) বাজেটে মহিলাদের কাজের মূল্যায়ন করে আমরা জিডিপিতে প্রকৃতভাবে দেখাতে পারি।”

Link copied!