• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

মশা নিধনে ডিএনসিসির বাজেট ১১৭ কোটি টাকা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২৪, ২০২৩, ১২:৪৩ পিএম
মশা নিধনে ডিএনসিসির বাজেট ১১৭ কোটি টাকা

মশক নিয়ন্ত্রণ এবং এ সংক্রান্ত আধুনিক যন্ত্রপাতি ক্রয়ে ২০২৩-২৪ অর্থ বছরে ১১৭ কোটি ৫০ লাখ টাকার বাজেট বরাদ্দ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। যা গত বছর ছিলো ৫২ দশমিক ৫০ কোটি টাকা।

সোমবার (২৪ জুলাই) গুলশান নগরভবনের অডিটোরিয়ামে ডিএনসিসির আগামী অর্থ বছরের বাজেট ঘোষণা করেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। তাতে মশা নিধনে এ বাজেট বরাদ্দ করা হয়।

বাজেট অনুষ্ঠানে জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ডিএনসিসির যৌথ গবেষণা ল্যাব স্থাপন করর চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তি শেষে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, “এডিস মশা নিয়ন্ত্রণে আমরা এবারে বাজেটে বেশি গুরুত্ব দিয়েছি। প্রতিবছর এডিস মশার ধরণ বদলাচ্ছে। এডিস মশা আগে দিনে কামড়াতো। এখন কিন্তু এডিস মশা রাতেও কামড়াচ্ছে। ফলে আমাদের সবাইকে সচেতন হতে হবে। আমরা সিটি করপোরেশন থেকে প্রতিনিয়ত অভিযান চালাচ্ছি। পাশাপাশি জনসাধারণের মধ্যে সচেতনতার জন্য মসজিদ, স্কুল, এবং বাসা বাড়িতে লিফলেট বিতরণ করছি।”

মেয়র আতিক আরও বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো তথ্যর মাধ্যমে আমরা ডেঙ্গু আক্রান্ত এলাকা চিহ্নিত করে ব্যবস্থা নিচ্ছি। পাশাপাশি মশক নিধন কার্যক্রমকে গতিশীল করার জন্য ১০ জন ম্যাজিস্ট্রেটের মাধ্যমে অভিযান পরিচালনা করছি।”

আগামী ২০২৩-২৪ অর্থ বছরে পাঁচ হাজার ২৬৯ কোটি টাকার বাজেট ঘোষণা করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। যা গত অর্থবছরের চেয়ে প্রায় ২২১ কোটি টাকা বেশি।

Link copied!