• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

বৃষ্টিতেও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর, দূষণের শীর্ষে লাহোর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ০৯:৫০ এএম
বৃষ্টিতেও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর, দূষণের শীর্ষে লাহোর
ঢাকার একটি রাস্তায় বৃষ্টিতে হেঁটে যাচ্ছেন এক যুবক। ছবি : বিজন কুমার

বৃষ্টি থাকার পরও ঢাকার বায়ুর মানে উন্নতি হয়নি। এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক অনুযায়ী বায়ুদূষণ তালিকায় রাজধানী ঢাকার অবস্থান ১১তম। এই তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকাল ৯টায় এ তথ্য জানিয়েছে আইকিউএয়ার।

বায়ুদূষণের তালিকায় শীর্ষে থাকা লাহোরের স্কোর হচ্ছে ২১১ অর্থাৎ সেখানকার বায়ু খুবই অস্বাস্থ্যকর। এরপর দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি, শহরটির স্কোর ১৭৬। এর অর্থ সেখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর।

তৃতীয় অবস্থানে রয়েছে কাতারের দোহা। শহরটির স্কোর ১৭৩ অর্থাৎ এখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। এছাড়া কুয়েতের কুয়েত সিটি রয়েছে চতুর্থ অবস্থানে।

অন্যদিকে রাজধানী ঢাকার স্কোর ১৫৭ অর্থাৎ এখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর। ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

ঢাকায় বায়ুদূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলাকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্নতার ঝুঁকি।

Link copied!