• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

বাজেট ২০২৩-২৪ : বাড়বে সরকারের ব্যাংক ঋণ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ৩১, ২০২৩, ১২:৪৬ পিএম
বাজেট ২০২৩-২৪ : বাড়বে সরকারের ব্যাংক ঋণ

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সরকারের ব্যাংক ঋণের পরিমাণ বাড়তে যাচ্ছে। আগামী অর্থবছরে সরকার ব্যাংক খাত থেকে ঋণ নেবে ১ লাখ ৩২ হাজার ৩৯৫ কোটি টাকা। যা চলতি অর্থ বছরের চেয়ে ২৬ হাজার ৬১ কোটি টাকা বেশি।

বৃহস্পতিবার (১ জুন) অর্থমন্ত্রী আ ক ম মুস্তফা কামাল ২০২৩-২৪ বাজেট উপস্থাপনকালে ব্যাংক ঋণের বিষয়টি প্রস্তাব করবেন।

চলতি ২০২২-২৩ অর্থবছরে সংশোধিত বাজেটে সরকারের ব্যাংক ঋণ বাড়িয়ে ১ লাখ ১৫ হাজার ৪২৫ কোটি করা হয়। আর মূল বাজেটে সরকারের ব্যাংক ঋণের প্রাক্কলন ছিল ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকা। চলতি বছরের শেষের দিকে সংশোধিত বাজেটে ৯ হাজার ৯১ কোটি টাকা ঋণ বাড়িয়ে পুনঃনির্ধারণ করে।

অর্থনীতিবিদরা মনে করেন, বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নেওয়া হলে বেসরকারি ব্যাংকের ঋণের সুযোগ কমে যাবে। অন্যদিকে কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণের ব্যবস্থা করতে হলে প্রচুর পরিমাণে টাকা ছাপাতে হবে, যার ফলে বাজারে টাকার সরবরাহ বৃদ্ধি পাবে। বাজারে টাকার সরবরাহ বেড়ে যাওয়া মানে মূল্যস্ফীতি বেড়ে যাওয়া। যা সরকারের বড় চ্যালেঞ্জ।

আগামী অর্থবছরের বাজেটে সরকারের অভ্যন্তরীণ উৎস থেকে ঋণ বাড়িয়ে ১ লাখ ৫৫ হাজার ৩৯৫ টাকা করা হবে। চলতি বছরের সংশোধিত বাজেটে মোট অভ্যন্তরীণ লক্ষ্য রয়েছে ১ লাখ ৪০ হাজার ৪২৫ কোটি টাকা। এর মধ্যে ব্যাংক থেকে নেওয়া হবে ১ লাখ ৩২ হাজার ৩৯৫ কোটি টাকা।

আসছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রস্তাবের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল বড় এ বাজেটের ঘাটতি ধরা হচ্ছে ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

Link copied!