• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

বিএনপির ৩৬ ঘণ্টার অবরোধ শুরু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২৩, ০৭:১০ এএম
বিএনপির ৩৬ ঘণ্টার অবরোধ শুরু
বিএনপির ১১তম দফায় ডাকা ৩৬ ঘণ্টার অবরোধ শুরু। ছবি : প্রতীকী

সরকারের পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলোর ১১তম দফায় ডাকা ৩৬ ঘণ্টার অবরোধ কর্মসূচি শুরু হয়েছে। এবারও অবরোধের আওতামুক্ত থাকবে গণমাধ্যমের যানবাহন, অ্যাম্বুলেন্স এবং অক্সিজেন সিলিন্ডারবাহী পরিবহন।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) ভোর ৬টায় শুরু হওয়া এ কর্মসূচি চলবে বুধবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত। রেল, সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপি।

১০ ডিসেম্বর বিকেলে এ কর্মসূচি ঘোষণা করেন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। 

রিজভী বলেন, চলমান একদফা আন্দোলনের কর্মসূচি হিসেবে ১২ ডিসেম্বর ভোর ৬টা থেকে ১৩ ডিসেম্বর সন্ধ্যা পর্যন্ত টানা অবরোধ চলবে। বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলো এ কর্মসূচি পালন করবে।

এদিকে অবরোধ কর্মসূচির আগের দিন সোমবার বিকেল থেকে রাজধানীসহ সারা দেশে মোট পাঁচটি যাত্রীবাহী বাসে আগুনের খবর পাওয়া গেছে। এসব ঘটনায় কেউ হতাহত হননি। তবে, মোহাম্মদপুরে ‘মিডলাইন’ বাসে আগুন দেওয়ার সময় দুজনকে আটক করেছে পুলিশ।

ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা রাশেদ বিন খালিদ বলেন, রাজধানীতে তিনটি, আশুলিয়ায় একটি ও ফেনীতে একটি বাসে আগুনের ঘটনা ঘটেছে।

রাশেদ বিন খালিদ বলেন, সোমবার রাত সাড়ে ৯টার দিকে রাজধানী সুপার মার্কেটের সামনে একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এর আগে রাত সাড়ে ৮টায় রাজধানীর মোহাম্মদপুর বাসস্ট্যান্ড এলাকায় মিডলাইন পরিবাহনের একটি বাসে ও বিকেলে মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের পেছনে স্টাফ বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এছাড়া আশুলিয়ায় কবিরপুর বাসস্ট্যান্ড এলাকায় ‘ইতিহাস’ পরিবহনের একটি বাস এবং ফেনীতে আরও একটি যাত্রীবাহী বাসে আগুনের ঘটনা ঘটেছে।

ডিএমপির তেজগাঁও বিভাগের উপকমিশনার এইচ, এম আজিমুল হক বলেন, রাতে মোহাম্মদপুর তিন রাস্তা স্ট্যান্ড এলাকায় ‘মিডলাইন’ নামে একটি বাসে আগুন দেওয়ার সময় দুজনকে হাতেনাতে আটক করা হয়। তাঁদের মোহাম্মদপুর থানায় রাখা হয়েছে।

আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে গত জুলাই থেকে এক দফা আন্দোলনের ডাক দেয় বিএনপি।

গত ২৮ অক্টোবর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা হামলা চালিয়ে মহাসমাবেশ পণ্ড করে দিয়েছে অভিযোগ এনে বিএনপি ও সমমনাদের পক্ষ থেকে ২৯ অক্টোবর সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডাকা হয়। এরপর শুরু হয় অবরোধ কর্মসূচি। এর আগে সর্বশেষ গত ৬ থেকে ৮ ডিসেম্বর ভোর ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি-সমমনা দলগুলো।
 

Link copied!