• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ব্যাংকখাত দীর্ঘদিন ধরেই দুর্বলতার মুখোমুখি : সিপিডি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০১:৩৬ পিএম
ব্যাংকখাত দীর্ঘদিন ধরেই দুর্বলতার মুখোমুখি : সিপিডি

ব্যাংক খাতের দুর্বলতা কোভিড কিংবা ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে নয়, বরং এই খাতের দুর্বলতা দীর্ঘদিনের বলে মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।

শনিবার (১৭ ডিসেম্বর) সকালে মহাখালীর ব্র্যাক-ইন সেন্টারে ‘সংকটে অর্থনীতি, কর্মপরিকল্পনা কী হতে পারে’ শীর্ষক সিপিডি সংলাপে তিনি এসব কথা বলেন।

ফাহমিদা খাতুন বলেন, “খেলাপি ঋণের পরিমাণ ক্রমান্বয়ে বেড়েই চলেছে, ফলে বিভিন্ন সূচকে দুর্বলতা দেখা যাচ্ছে। সুশাসন ও সংস্কারের অভাবে এই খাত ক্রমান্বয়ে দুর্বল থেকে দুর্বলতর হচ্ছে। যদি উন্নতি না হয় তাহলে ব্যাংকগুলোতে মূলধনের ঘাটতি রয়েই যাবে।”

সিপিডির নির্বাহী পরিচালক আরও বলেন, “বাস্তবে যেটা দেখানো হয়, খেলাপি ঋণের পরিমাণ তার চেয়েও বেশি। অর্থনীতিবিদরা বলছেন, স্পেশাল মেনশন অ্যাকাউন্ট লোন যেগুলো রয়েছে কোর্ট ইনজাকশনের মধ্যে এগুলো হিসাব দেওয়া হলে সেটা দ্বিগুণের বেশি হবে।”

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। এছাড়া বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, পিআরআইয়ের নির্বাহী পরিচালক ড. আহসান হাবিব মনসুর, বিশ্বব্যাংকের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন, বার্জার পেইন্টস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রূপালী হক চৌধুরী। 

Link copied!