• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

২৫ কেজি সোনা বিক্রি করল বাংলাদেশ ব্যাংক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৪, ১২:১৫ পিএম
২৫ কেজি সোনা বিক্রি করল বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক। ফাইল ছবি

বিভিন্ন সময়ে জব্দ বা আটক করা মোট ২৫ কেজি সোনা নিলামে বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (৩ এপ্রিল) নিলামে সোনা বিক্রি করা হয়। এবার বিভিন্ন মানের ২৫ কেজি ৩১২ গ্রাম সোনা বিক্রি করা হয়েছে ১৭ কোটি ৯৯ লাখ টাকায়। ভেনাস জুয়েলার্স এসব সোনা কিনে নিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক সাংবাদিকদের বলেন, শুল্ক গোয়েন্দাদের জব্দ করা সোনা নিলামের মাধ্যমে বিক্রি করা হয়েছে। বিক্রির বিপরীতে পাওয়া ১৭ কোটি ৯৯ লাখ টাকা কাস্টমসের হিসাবে জমা দেওয়া হয়েছে। প্রথম নিলামে প্রত্যাশিত দর না পাওয়ায় দ্বিতীয় নিলামের মাধ্যমে এ সোনা বিক্রি করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সর্বশেষ ২০০৮ সালের ২৩ জুলাই নিলামের মাধ্যমে ২১ কেজি ৮২২ গ্রাম সোনা বিক্রি করেছিল বাংলাদেশ ব্যাংক। ওই বছরের শুরুর দিকে তিন ধাপে আরও ২৫, ২১ ও ২০ কেজি সোনা বিক্রি করা হয়েছিল। এরপর ২০২২ সালের নভেম্বরে বিভিন্ন সময়ে জব্দ করা ২৫ কেজি ৩১২ গ্রাম সোনা বিক্রির উদ্যোগ নেওয়া হয়। বিভিন্ন প্রক্রিয়া শেষে ওই বছরের নভেম্বরে নিলাম অনুষ্ঠিত হয়। কয়েকটি প্রতিষ্ঠান এ নিলামে অংশ নিলেও অপেক্ষাকৃত কম দর প্রস্তাব করে। এতে শেষ পর্যন্ত নিলামটি বাতিল করা হয়। এরপর আরও কয়েক দফা নিলাম ডাকা হলেও কোনো সোনা বিক্রি হয়নি।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) প্রদত্ত দামের (বাজার রেট) চেয়ে অন্তত ১০ থেকে ২০ শতাংশ কমে সোনা বিক্রির সম্ভাব্য দাম ঠিক করে বাংলাদেশ ব্যাংক। যদি নিলামে ওই দামের সমান বা বেশি পাওয়া যায়, তবে কেন্দ্রীয় ব্যাংকের এ–সংক্রান্ত কমিটি বিক্রির সিদ্ধান্ত নেয়।
 

Link copied!