• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

সমাবেশ শেষে সতর্ক অবস্থানে ৩২ হাজার ফোর্স


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২, ০৫:৩৫ পিএম
সমাবেশ শেষে সতর্ক অবস্থানে ৩২ হাজার ফোর্স

বিএনপির গণসমাবেশকে কেন্দ্র করে সর্তক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। রাজধানীজুড়ে নিরাপত্তায় কাজ করছে ৩২ হাজার ফোর্স। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গোলাপবাগ মাঠ প্রাঙ্গণ (বিএনপির সমাবেশস্থল), কমলাপুর রেলস্টেশন, মতিঝিল, নয়াপল্টন, কাকরাইল, গুলিস্তান ও যাত্রাবাড়ীসহ বিভিন্ন এলাকায় কড়া নিরাপত্তা বলয় তৈরি করেছে।

এ বিষয়ে ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, সমাবেশের আগে ও পরে সমাবেশকে কেন্দ্র করে কেউ যেন বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করতে না পারে এ ব্যাপারে মোতায়েন করা আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেওয়া হয়েছে। সমাবেশ শেষেও নাগরিকদের জানমালের নিরাপত্তার দায়িত্বে থাকবে ডিএমপি সদস্যরা।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, নিরাপত্তা জোরদারে রাজধানীর গোলাপবাগ মাঠে বিএনপির সমাবেশস্থলের ওপরে র‌্যাবের হেলিকপ্টারের মাধ্যমে নজরদারি চলমান রয়েছে। গণসমাবেশকে কেন্দ্র করে নিরাপত্তা জোরদারে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে র‌্যাব সদস্যরা।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ সহায়তা করছে। যদি কেউ নাশকতা করার চেষ্টা করে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

দুপুরে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) এ কে এম হাফিজ আক্তার হাফিজ আক্তার বলেন, “নয়াপল্টনে ব্যারিকেড দেওয়া হয়েছে, কারণ আমাদের কিছু ইন্টেলিজেন্স আছে। এখানে যে কোনো ধরনের নাশকতা হতে পারে। যদিও আমরা আশা করছি সেটা হবে না। কিছু গোয়েন্দা রিপোর্ট থাকে, তবে বিএনপির গণসমাবেশ যদি শান্তিপূর্ণভাবে শেষ হয় এসব নিরাপত্তা বলয় উঠে যাবে। ঢাকা শহর সম্পূর্ণ স্বাভাবিক হবে।”

শনিবার (১০ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনালের পাশে গোলাপবাগ মাঠে বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ শুরু হয়। শুক্রবার বিকেলে পুলিশের পক্ষ থেকে সমাবেশের অনুমতি দেওয়ার পর রাতেই গোলাপবাগ মাঠে হাজার হাজার নেতাকর্মী অবস্থান নেন। শনিবার দুপুর নাগাদ নেতাকর্মীদের উপস্থিতিতে সমাবেশস্থল কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে। মাঠে জায়গা না হওয়ায় আশপাশের সড়কগুলোতে নেতাকর্মীকে অবস্থান নিতে দেখা যায়।

এদিকে গণসমাবেশ থেকে ১০ দফা ঘোষণা করেছে বিএনপি। দ্বাদশ জাতীয় নির্বাচন সামনে রেখে এই ১০ দফা দাবি আদায়ে আগামী দিনে দলটি আন্দোলন করবে। গণসমাবেশের প্রধান অতিথি বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন এ ঘোষণা করেন। বিএনপির মিত্র রাজনৈতিক দল ও সংশ্লিষ্ট সব গোষ্ঠীর সঙ্গে আলোচনা করে এ দফাগুলো ঠিক করা হয়েছে বলে জানান খন্দকার মোশাররফ।

Link copied!