• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ফের নিয়ন্ত্রণহীন কাঁচা মরিচের বাজার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৫, ২০২৩, ০৯:০৩ পিএম
ফের নিয়ন্ত্রণহীন কাঁচা মরিচের বাজার

ভারত থেকে আমদানির ফলে কাঁচা মরিচের দাম কিছুটা কমে এসেছিল। গত কয়েক দিন রাজধানীর বিভিন্ন বাজারে কেজিতে কাঁচা মরিচ বিক্রি হয়েছে ২০০ টাকার মধ্যে। মঙ্গলবার (৪ জুলাই) দাম বেড়ে ২৫০ থেকে ৩০০ টাকায় ওঠে। এরপর এক রাতের ব্যবধানে বুধবার (৫ জুলাই) সকাল থেকে ৫০০ থেকে ৬০০ টাকা ছাড়িয়ে যায় কাঁচা মরিচের দাম।

বুধবার রাজধানীর কারওয়ান বাজারসহ কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

হাতিরপুল বাজারের সবজি বিক্রেতা আলম বলেন, “মঙ্গলবার ও তার আগের দিন কাঁচা মরিচের ২৬০ কেজিতে বিক্রি করেছি। কিন্তু দাম বাড়ায় আজ ৬০০ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে।”

তিনি আরও বলেন, “মঙ্গলবার রাতে এক পাল্লা কাঁচা মরিচ কারওয়ান বাজারে ২ হাজার থেকে ২ হাজার ১০০ টাকায় বিক্রি হয়েছে। বুধবার সকালে সেটা বেড়ে ২ হাজার ৩০০ টাকা থেকে ২ হাজার ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। এ জন্য বেশি দামে বিক্রি করতে হচ্ছে।”

এদিকে, দাম বেশি থাকায় অস্বস্তিতে পড়েছেন ক্রেতারা। মরিচের দাম নিয়ে এমন প্রেক্ষাপটে ক্রেতাদের পাশাপাশি চটেছেন খুচরা ব্যবসায়ীরাও। তারা বলছেন, কিছুদিন পর পর একেকটা পণ্যের মূল্য নিয়ে তামাশা চলছে।

একদিনের ব্যবধানে কীভাবে মরিচের দাম এমন অস্বাভাবিকভাবে বেড়ে যায়- তা নিয়ে প্রশ্ন তুলছেন ক্রেতারা। সিন্ডিকেট দাম বাড়াচ্ছে বলে মনে করছেন অনেকে।

সম্প্রতি কাঁচা মরিচের কেজি ৮০০ থেকে এক হাজার টাকা পর্যন্ত উঠে যায়। গত রোববার পর্যন্ত ভারত থেকে ১০৪ টন কাঁচা মরিচ আমদানি করা হয়। এতে রাজধানীর কোনো কোনো কাঁচাবাজারে কাঁচা মরিচের কেজি ২০০ থেকে ২৫০ টাকা কেজিতে নেমে আসে।

Link copied!