• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ঢাকায় বায়ুদূষণ কমছেই না, বাতাস খুবই অস্বাস্থ্যকর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ১১:০১ এএম
ঢাকায় বায়ুদূষণ কমছেই না, বাতাস খুবই অস্বাস্থ্যকর
ঢাকার বায়ুদূষণ। ছবি : সংগৃহীত

রাজধানী ঢাকায় বায়ুদূষণ কিছুতেই কমছে না। প্রায় প্রতিদিনই দূষণের তালিকায় বিশ্বের মধ্যে শীর্ষে উঠে আসছে। এর ধারাবাহিকতায় সোমবার (১২ ফেব্রুয়ারি) সকালে আবারও শীর্ষে উঠে এসেছে।

আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে।

তালিকার শীর্ষে থাকা ঢাকার বায়ুর মানের স্কোর ২৮৬। এর অর্থ দাঁড়ায় এখানকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের কলকাতা। এই শহরের স্কোর ২৬৯ এর অর্থ সেখানকার বাতাসও খুবই অস্বাস্থ্যকর। তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের আরেক শহর মুম্বাই। এই শহরটির স্কোর ২৪০ অর্থাৎ খুবই অস্বাস্থ্যকর মুম্বাইয়ের বাতাসের মানও। চতুর্থ নম্বরে রয়েছে পাকিস্তানের লাহোর। এই শহরটির বায়ুর মানও খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

এরপর রয়েছে ভারতের আরেক শহর দিল্লি এবং এই শহরের বাতাসও রয়েছে খুবই অস্বাস্থ্যকর পরিস্থিতিতে।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়; বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

অন্যদিকে ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

Link copied!