• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জ্বিলকদ ১৪৪৫

সুদান থেকে ফিরছেন আরও ৫৫৫ বাংলাদেশি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১০, ২০২৩, ০২:৩২ পিএম
সুদান থেকে ফিরছেন আরও ৫৫৫ বাংলাদেশি

সুদানে অবস্থানরত আরও ৫৫৫ বাংলাদেশিকে বিশেষ ফ্লাইটে ফিরিয়ে আনা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বুধবার (১০ মে) এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

শাহরিয়ার আলম বলেন, “বুধবার সুদানের তিনটি এবং বৃহস্পতিবার (১১ মে) একটি চার্টার্ড ফ্লাইটে তাদের জেদ্দায় আনা হবে। সেখান থেকে বাংলাদেশ বিমানের নিয়মিত ফ্লাইটের পাশাপাশি একটি চার্টার্ড ফ্লাইটে সবাইকে শুক্রবারের মধ্যে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছে।”

সৌদি সরকার ও অন্যান্য সরকার এ বিষয়ে সহায়তা করছে জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “তাদের যে গতিতে ফিরিয়ে আনার প্রত্যাশা করা হয়েছিল, তাতে দেরি হচ্ছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, আমাদের নিজেদের খরচে চারটি চার্টার্ড ফ্লাইটে পোর্ট সুদান থেকে বাংলাদেশিদের জেদ্দায় আনব।”

তিনি বলেন, “বাংলাদেশ বিমানের আসন সংখ্যার কিছুটা সীমাবদ্ধতা আছে। এ কারণে তাদের আনতে বিমানের একটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে।”

প্রতিমন্ত্রী আরও বলেন, “বাংলাদেশিরা নিরাপদে আছেন। সুদানে আমাদের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে প্রয়োজনীয় অর্থ পাঠিয়েছি। তিনি খাবার সরবরাহ করছেন।”

এর আগে সোমবার (৮ মে) যুদ্ধকবলিত সুদান থেকে জেদ্দা হয়ে প্রথম দফায় দেশে ফিরেছেন ১৩৬ বাংলাদেশি। বিমান বাংলাদেশের একটি ফ্লাইটে তারা দেশে ফেরেন। দেশে ফেরাদের মধ্যে নারী, শিশু ও অসুস্থ প্রবাসী ছিলেন।

Link copied!