• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

২০ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা দিল ফ্রান্স


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১, ০৭:৪৯ পিএম
২০ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা দিল ফ্রান্স
ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশকে ২০ লাখ ৬ হাজার ৪০০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা উপহার দিয়েছে ফ্রান্স। সুইডেনও অ্যাস্ট্রাজেনেকার ৫ লাখ ৩০ হাজার ২০০ ডোজ টিকা দেওয়ার ঘোষণা দিয়েছে। 

মঙ্গলবার (৩০ নভেম্বর) ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জ্যাঁ-মেরিন সু দেশটির দেওয়া টিকা হস্তান্তর করেন। ফ্রান্সের উপহারের এসব টিকা পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী ড. জাহিদ মালেক, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমের কাছে হস্তান্তর করা হয়। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফ্রান্স সফরে বিরল সম্মাননা দেওয়া হয়। ফ্রান্স আমাদের ২০ লাখ ৬ হাজার ৪০০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা উপহার দিয়েছে। আমি খবর পেয়েছি সুইডেনও বাংলাদেশকে ৫ লাখ ৩০ হাজার ২০০ ডোজ টিকা দেবে। এভাবে টিকা আসতে থাকবে।” 

এ সময় ফ্রান্সকে টিকা দেওয়ার জন্য ধন্যবাদ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “ফ্রান্স আমাদের যে টিকা উপহার দিল এটা আমাদের টিকাদান কর্মসূচিকে বেগবান করবে। এ জন্য ফ্রান্স সরকারকে ধন্যবাদ জানাচ্ছি। ফ্রান্সের টিকা উপহারের বিষয়টি সামনের দিনে দুই দেশের সম্পর্ক আরও জোরদার করবে।”

করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণরোধে সরকারের প্রস্তুতি প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, “আমরা চাচ্ছি না দক্ষিণ আফ্রিকা থেকে কেউ বাংলাদেশে প্রবেশ করুক। করোনার নতুন ধরন ওমিক্রন যেসব দেশে পাওয়া গেছে সেখান থেকে কাউকে দেশে প্রবেশ না করার বিষয়ে নিরুৎসাহিত করা হচ্ছে। একইসঙ্গে কেউ এলে অবশ্যই ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে।”

এছাড়া ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জ্যাঁ-মেরিন সু দেশটির দেওয়া টিকা হস্তান্তর করেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী এ সময় ওমিক্রন ঠেকাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতা চান। 

Link copied!