• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে বিচার বিভাগীয় তদন্তের দাবি জাপা’র


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২১, ০৫:৪১ পিএম
বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে বিচার বিভাগীয় তদন্তের দাবি জাপা’র

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যাকাণ্ডের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি করেছে জাতীয় পার্টি (জাপা)।

রোববার (১৫ আগস্ট) দুপুরে রাজধানীর বনানীর কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় এ দাবি জানান দলটির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, “বঙ্গবন্ধু হত্যায় রাজনৈতিক নেতাদের জড়িত থাকার বিষয়টি উদ্ঘাটন করতে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে।” এসময় তিনি অভিযোগ করে বলেন, “জেলখানায় হত্যার শিকার চার জাতীয় নেতা ছাড়া আর সবাই খুনিদের সঙ্গে ছিলেন। বাকশালের নেতারাই খন্দকার মোশতাক আহমদের সরকারে ছিলেন। তারাই ইনডেমনিটি অধ্যাদেশ জারি করেছিলেন। পরে জিয়াউর রহমান ক্ষমতায় এসে ইনডেমনিটি অধ্যাদেশ সংসদে পাস করেন। ১৯৭৫ সালে আওয়ামী লীগের কোনো নেতাই বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ করেননি।”

জিয়াউদ্দিন আরো বলেন, “খন্দকার মোশতাকের মন্ত্রিসভার সদস্যরা পরবর্তী সময়ে আওয়ামী লীগের টিকিটে এমপি হয়েছেন, এর চেয়ে লজ্জার বিষয় আর হতে পারে না।” 

সভায় জাতীয় পার্টির কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ বলেন, “১৯৭৫ সালের ১৫ আগস্ট ভয়াবহ রাতে কেউ-ই নিজ দায়িত্ব পালন করেননি। বঙ্গবন্ধুকে রক্ষায় কোনো বাহিনী প্রতিরোধ গড়তে এগিয়ে আসেনি।” তিনি বলেন, “যখন বাকশাল গঠন করা হয়, তখন ঘরে ঘরে আওয়ামী লীগ। কিন্তু ১৫ আগস্টের দিন আওয়ামী লীগের কোনো নেতা, বুদ্ধিজীবী বা বাকশাল খুঁজে পাওয়া যায়নি। কেউ একটি বিবৃতি দেয়নি বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ জানিয়ে।”

সভায় আরো বক্তব্য রাখেন প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, মীর আব্দুস সবুর আসুদ, শামীম হায়দার পাটোয়ারী ও আব্দুস সাত্তার মিয়া।

Link copied!