• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

যেখানে ছেয়ে গেছে পিঁপড়া-বৃষ্টিতে!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২, ০৩:৫৫ পিএম
যেখানে ছেয়ে গেছে পিঁপড়া-বৃষ্টিতে!

আকাশে মেঘ জমে। মেঘ থেকে হয় বৃষ্টি। পানি মেঘ হয়ে জমে আবার বৃষ্টি হয়েই নেমে আসে। কিন্তু আকাশ থেকে পানির পরিবর্তে যদি পিঁপড়া ঝরে। তবে কেমন হবে? শুনতেই অদ্ভূত লাগছে! গল্প কাহিনি নয়, বাস্তবেই পিঁপড়া-বৃষ্টি হয়েছে। হাজার হাজার পিঁপড়া বৃষ্টি হয়ে ঝরে পড়েছে।

ঘটনাটি ঘটেছে একটি দ্বীপে। কাউয়াই হাওয়াইয়ে ওয়াইলুয়া রিভার স্টেট পার্কে ঘটেছে অদ্ভূত এ ঘটনা। হঠাৎই সেখানে পিঁপড়া সাম্রাজ্য দেখা গেছে। পিঁপড়ার উপদ্রব রীতিমতো ভীতি ছড়াচ্ছে। দ্বীপের বসবাসকারী পশুপাখি, পোষ্যসহ বিপদে রয়েছেন সাধারণ মানুষরাও। পর্যটকদের এই দ্বীপে আনাগোনাও কম নয়। কিন্তু পিঁপড়া উপদ্রব বেড়ে যাওয়ায় তারাও বিপাকে পড়েছেন। 

স্থানীয় সূত্রের বরাতে বিবিসি জানায়, আকাশ থেকে অনর্গল ঝরে পড়েছে পিঁপড়া। গায়ের ওপর পড়ছে আবার কামড়াচ্ছেও। এই পিঁপড়া কামড়ালে খুব ব্যথা হয়। লাল দাগ হয়। পিঁপড়ার হাত থেকে বাঁচতে অনেকে সমুদ্রসৈকতেও চলে যাচ্ছেন। হাওয়াই সরকার বিশেষ সতর্কতাও জারি করেছে।

২০২২ সালের অক্টোবরে ডিপার্টমেন্ট অব ল্যান্ড অ্যান্ড ন্যাচারাল রিসোর্স এই সংক্রান্ত একটি নোটিশ জারি করে। সেখানে পিঁপড়াদের ‍‍‘এলএফএ‍‍’ বলে উল্লেখ করা হয়। এর মানে হচ্ছে লিটল ফায়ার অ্যান্ট। নোটিশে বলা হয়, এলএফএ‍‍ বা  লিটল ফায়ার অ্যান্ট সাংঘাতিক গোত্রের প্রাণী। আকারে ছোট এরা। প্রায় ১ ইঞ্চির ষোলো ভাগের এক ভাগ এর দৈর্ঘ্য এদের। এদের রং গৈরিক। 

হাওয়াই অ্যান্ট ল্যাবের কর্মী হিদার ফরেস্টারের বরাত দিয়ে প্রতিবেদনে জানা যায়, পিঁপড়াদের জীবনে কিছু পরিবর্তন এসেছে। এর জেরেই উপদ্রব বাড়ছে। মাটিতে, গাছে বা বাড়ির ভেতরে এরা বড় আকারের কলোনি করে বসবাস করে। সেই জায়গা একেবারে ছেয়ে ফেলে।

Link copied!